জিমি ওয়েলস ফাউন্ডেশন প্রতিষ্ঠার ঘোষণা

মত প্রকাশের স্বাধীনতা (ফ্রিডম অব এক্সপ্রেশন) নিয়ে যাঁরা কাজ করছেন, তাঁদের সহায়তা দিতে প্রতিষ্ঠা হলো ‘জিমি ওয়েলস ফাউন্ডেশন’। মেক্সিকোতে ১৯ জুলাই উইকিম্যানিয়া সম্মেলনের শেষ দিনে উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস ‘স্ট্যাট অব দ্য উইকি: ফ্রি এক্সপ্রেশন অ্যান্ড উইকিপিডিয়া’ শীর্ষক উপস্থাপনায় এ ঘোষণা দেন। তিনি বলেন, সারা বিশ্বের সব উইকিপিডিয়ানের কাজের ফলেই এগিয়ে যাচ্ছে উইকিপিডিয়া। উইকিপিডিয়ানদের সহযোগিতা করার পাশাপাশি মত প্রকাশের স্বাধীনতা নিয়ে কাজ করছে এমন যে কাউকে জিমি ওয়েলস ফাউন্ডেশন সহায়তা দেবে।

পরে তিনজন বর্ষসেরা উইকিপিডিয়ানের নাম ঘোষণা করেন তিনি। সমাপনী অনুষ্ঠানে উইকিপিডিয়া পরিচালনকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের নতুন চেয়ারম্যান প্যাট্রিসিয়ো লরেন্ট চলতি বছরের উইকিম্যানিয়ার সফল আয়োজনের জন্য উইকিমিডিয়া মেক্সিকোর সদস্যদের অভিনন্দন জানান।
নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকদের (উইকিপিডিয়ান) বার্ষিক সম্মেলন ‘১১তম উইকিম্যানিয়া ২০১৫’। মেক্সিকো সিটির হিলটন মেক্সিকো সিটি রিফর্মাতে ১৭ থেকে ১৯ জুলাই অনুষ্ঠিত হয়েছে এবারের উইকিম্যানিয়া। এর আগে দুদিন ধরে চলেছে প্রাক্ ও কারিগরি সম্মেলন।
উইকিম্যানিয়ার শেষ দিনেও ছিল একাধিক সেমিনার, কর্মশালা ও মিট-আপ। এর মধ্যে ছিল উইকিপিডিয়া জেন্ডার ইকুয়ালিটি ইনডেস্ক, উইকি প্রজেক্ট এক্স, উইকিপিডিয়ায় নারীদের অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ, অনুবাদ কর্মশালা, উইকিম্যানিয়া হ্যাকাথন প্রকল্পের উপস্থাপনা, উইকিমিডিয়ার নানা কার্যক্রমে স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণ, এডিট-আ-থন, ওপেন স্ট্রিট ম্যাপের কর্মশালা ইত্যাদি।
সম্মেলনের প্রধান সমন্বয়ক উইকিমিডিয়া মেক্সিকোর সভাপতি ইভান মার্টিনেজ বলেন, ‘সব মিলিয়ে আশা করছি দারুণ এক সম্মেলন উপহার দিতে পেরেছি।’ এ আয়োজনে সব ধরনের সহযোগিতার জন্য সব উইকিপিডিয়ানকে ধন্যবাদ জানান তিনি। আগামী বছর এ আয়োজন হবে ইতালির ইনো লারিওতে।