বিষয়

বার্সেলোনা

বিশ্বের আরও একটি সেরা ক্লাব। স্প্যানিশ ফুটবলে বার্সেলোনারই প্রবল প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। লিওনেল মেসির ক্লাব ইতিহাসে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে মোট পাঁচবার। ইউরোপীয় কাপ উইনার্স কাপে তাদের সাফল্য আছে চারবার। পাশাপাশি তিনবার ক্লাব বিশ্বকাপ জেতা বার্সা লা লিগায় সাফল্য পেয়েছেন মোট ২৪ বার। ডিয়েগো ম্যারাডোনা, ইয়োহান ক্রুইফ, রিভালদোদের মতো খেলোয়াড়েরা এই ক্লাবের হয়ে অংশ হয়ে আছেন ইতিহাসের। 

মেসিদের বলির পাঁঠা বানাতে গিয়ে বার্তোমেউ নিজেই গ্রেফতার

মেসি, জাভি, গার্দিওলা, পিকে, পুয়োল—বার্সেলোনার সাবেক ও বর্তমান তারকাদের যাঁরাই তাঁর বিরুদ্ধে ছিলেন, তাঁদের নিয়ে দুর্নাম ছড়াতে একটা কোম্পানির সঙ্গে ক্লাবেরই টাকায় গোপন চুক্তি করেছিলেন বার্তোমেউ।

বার্তোমেউর সঙ্গে দ্বন্দ্বও গত আগস্টে মেসির ক্লাব ছাড়তে চাওয়ার একটা কারণ ছিল।

মেসির সঙ্গী হওয়ার অধিকার হারিয়ে ফেলেছেন গ্রিজমান

এক পিএসজি ম্যাচই আবার আঁতোয়ান গ্রিজমানের ভাগ্য বদলে দিল বার্সেলোনায়? ফরাসি ফরোয়ার্ডকে যে এরপর থেকে খুব একটা খেলাচ্ছেন না বার্সেলোনার কোচ রোনাল্ড কোমান।  অথচ পিএসজির বিপক্ষে ওই ম্যাচের আগে দারুণ ছন্দে ...

মেসি ও গ্রিজমানকে একসঙ্গে বড় ম্যাচে নামাবেন না বার্সা কোচ?

শিরোপার স্বপ্ন দেখা শুরু করেছেন মেসিরা

সেভিয়ার বিপক্ষে ২-০ গোলে পাওয়া জয়টা সাহস বাড়িয়ে দিয়েছে বার্সেলোনার মনে। কিছুদিন আগেও যেখানে মনে হচ্ছিল, এই মৌসুমেও বার্সেলোনা খালি হাতে ফেরত যাবে, এই এক ম্যাচ যেন আশার বাতিটা আরেকটু উজ্জ্বল করে ...

শিরোপার স্বপ্ন দেখা শুরু করেছেন মেসিরা

মেসি-দেম্বেলের গোলে রিয়ালকে টপকাল বার্সা

আজ আর বুধবার—সেভিয়ার বিপক্ষে এই ম্যাচ দুটিকে এক অর্থে বার্সার জন্য বড় দুই পরীক্ষা হিসাবেই দেখা হচ্ছিল। এই মৌসুমে বার্সার কোনো শিরোপা জেতার সুযোগ আর থাকছে কি না, সেটি বোঝা যাবে এই দুই ম্যাচে।

২০২১ সালে মেসি ছুটছেন দুরন্ত গতিতে।

মেসির দয়ায় টিকে আছে বার্সেলোনা

মেসি ভালো খেললে বার্সেলোনা অপ্রতিরোধ্য, না খেললে পাড়ার কোনো দলের সঙ্গে বার্সেলোনার পার্থক্য বোঝা যায় না। এ সমস্যাটা আজকের নয়!

মেসির খেলা আর কতদিন উপভোগ করতে পারবেন বার্সেলোনা সমর্থকেরা?

নাকের রক্ত মুছতে মুছতে সংবাদ সম্মেলন শেষ করলেন বার্সা কোচ

ম্যাচ–পূর্ব সংবাদ সম্মেলনে বেশ কঠিন কিছু প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বার্সেলোনা কোচ রোনাল্ড কোমানকে। ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনটা কোমানের শেষ হয়েছে নাক চেপে ধরে।

নাকের রক্ত মুছতে মুছতে সংবাদ সম্মেলন শেষ করলেন বার্সা কোচ

‘পরে’র দাপটে ব্যর্থ শুধু রোনালদোরাই

শেষ ষোলোর প্রথম লেগে এবার ঘরের মাঠ পর করে দিয়েছে দলগুলোকে। শুধু ক্রিস্টিয়ানো রোনালদোরাই পারেননি পরের মাঠকে আপন করে নিতে।

প্রতিপক্ষের  মাঠে ব্যর্থ হয়েছেন রোনালদোরা।

বিরহ সইল না সাবেক বার্সা তারকার

করোনার কারণে দিনের পর দিন পরিবারের কারও চেহারা দেখেন না। কবে দেখবেন, তারও কোনো নিশ্চয়তা নেই। আর কাঁহাতক সহ্য হয় এই যন্ত্রণা!

বিরহ সইল না সাবেক বার্সা তারকার

সেই মেসিই এখন সবার ওপরে

কাল রাতে মেসি উঠে গেলেন লা লিগার সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষে। এলচের বিপক্ষে জোড়া গোল করেই সাবেক সতীর্থ লুইস সুয়ারেজকে পেছনে ফেললেন বার্সেলোনা অধিনায়ক। লিগে মেসির গোল এখন ১৮টি, বার্সেলোনা ছেড়ে এ ...

লা লিগার সর্বোচ্চ গোলদাতা এখন মেসি।

দোষ চাপানোর ‘নন্দ ঘোষ’কে খুঁজে পেয়েছে বার্সা

আর্নেস্তো ভালভার্দে, কিকে সেতিয়েন, আর্তুরো ভিদাল, লুইস সুয়ারেজ, ফিলিপ কুতিনিও, জেরেমি ম্যাথিউ, নেলসন সেমেদো—কয়েক বছর ধরেই বার্সেলোনার ব্যর্থতার দায়ভার মূলত এমন কিছু খেলোয়াড় ও কোচকেই বহন করতে হয়েছে। ...

বার্সেলোনার ফরাসি সেন্টারব্যাক ক্লেমঁ লংলে
আরও