ট্যাগ

লা লিগা

স্পেনের পেশাদার ফুটবল লিগের নাম ‘লা লিগা’। ইউরোপের অন্যতম সেরা লিগ। রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ, সেভিয়ার মতো ক্লাব এই লিগকে বিশ্বব্যাপি করেছে সমাদৃত। এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় দুই তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি এই লিগের সেরা দুই ক্লাবের হয়ে পরস্পর পরস্পরের প্রতিদ্বন্দ্বি। অতীতে ডিয়েগো ম্যারাডোনা, গ্যারি লিনেকার, জিনেদিন জিদান ও ডেভিড বেকহামের মতো অনেক তারকা ফুটবলারেরই গন্তব্য হয়েছিল এই লা লিগা। 

বার্তোমেউর পদত্যাগ: মেসি থেকে যাবেন বার্সেলোনায়?

অনেকের চোখে বার্সায় কালো ছায়া হয়ে থাকা জোসেপ মারিয়া বার্তোমেউ অবশেষে সভাপতির পদ থেকে সরে গেছেন। কিন্তু বার্তোমেউ ও তাঁর বোর্ডের পদত্যাগই তো সবকিছুর সমাধান নয়।

বার্তোমেউ চলে যাওয়াতে মেসির বার্সায় থাকা কি নিশ্চিত হলো?

অনেক নাটকের পর সরে গেলেন বার্সা সভাপতি

কাল পর্যন্ত জোসেপ মারিয়া বার্তোমেউ বলে দিয়েছিলেন, পদত্যাগের ভাবনা তাঁদের মাথায়ও নেই। কিন্তু ২৪ ঘন্টার মধ্যেই বার্সেলোনা সভাপতির ভাবনার জগতে ১৮০ ডিগ্রি বদল!

সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিচ্ছেন বার্তোমেউ।

এল ক্লাসিকোতে পড়েছে দারিদ্র্যের ছাপ

ক্লাসিকো নিয়ে আগের সেই উন্মাদনা আর নেই। বিস্ময়করভাবে ব্র্যান্ডের মূল্যের হিসাবে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় তিন ক্লাবের মধ্যে থাকা বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ আর্থিকভাবে দৈন্য দশায় পড়েছে। আর তার প্রভাব ...

ক্লাসিকো নিয়ে আগের সে উত্তেজনা এখন টের পাওয়া যায় না।

মেসি গেলে দর্শক কমবে, তবে ধস নামবে না

বাংলাদেশ সময় শনিবার রাত ৮টায় বার্সেলোনার মাঠে মুখোমুখি বার্সা-রিয়াল, মৌসুমের প্রথম এল ক্লাসিকো। সেটি সামনে রেখে আজ বাংলাদেশের সংবাদমাধ্যমের সঙ্গে অনলাইন সংবাদ সম্মেলনের আয়োজন করে লা লিগা।

মেসি বার্সা ছাড়লে সেটির প্রভাব লিগের দর্শক আগ্রহে পড়বে?

হারের চেয়েও রিয়ালের বড় চিন্তা রামোসকে নিয়ে

আগামী শনিবার বার্সেলোনার বিপক্ষে এল ক্লাসিকো। ম্যাচের ঠিক সাত দিন আগে রিয়াল কোচ জিনেদিন জিদানের মাথায় চিন্তার ভাঁজ ফেলে দিলেন অধিনায়ক সার্জিও রামোস।

প্রথমার্ধের পর আর খেলতে নামেননি রামোস।

প্রথম দেখায় শুধু মেসির হাসিটাই বুঝেছেন

এসেই তিনি জানিয়েছেন, সর্বকালের সেরা মেসির সঙ্গে খেলা তাঁর স্বপ্ন ছিল। সেই মেসির সঙ্গে যখন প্রথম দেখা হলো, তাঁর অনুভূতি কী ছিল?

মেসিকে দেখার অভিজ্ঞতাটা দারুণ কিছুই ছিল দেস্তের জন্য।

শেকড়ের মুখোমুখি তারকা ফাতি

বার্সেলোনার উদীয়মান তারকা আনসু ফাতি উঠে এসেছেন সেভিয়া থেকে। আজ সেই শৈশবের সেভিয়ার মুখোমুখি হতে যাচ্ছেন উদীয়মান তারকা ফাতি।

আজও কি আলো ছড়াবেন ফাতি?

ফাতির জন্য ১৫ কোটি ইউরো কম মনে হয়েছে বার্সার

‘মার্কা’ জানিয়েছে ফাতির এজেন্ট জর্জি মেন্দেজ বার্সাকে জানিয়েছেন, তাঁর খেলোয়াড়ের জন্য একটি ক্লাবের কাছ থেকে বড় অঙ্কের প্রস্তাব এসেছে। আর সেই ক্লাবটি যে ইউনাইটেড তাও প্রকাশ হয়েছে সংবাদমাধ্যমে।

আনসু ফাতি, বার্সেলোনা তাঁকে ভবিষ্যৎ হিসেবে দেখছে।

ফাতির ‘রোনালদিনহো’ হবেন মেসি?

বার্সেলোনার ভবিষ্যৎ তারকা তকমা জুটে গেছে আনসু ফাতির। পরিপূর্ণ হয়ে ওঠার পথে মেসিকে পাশে পাচ্ছেন তিনি।

জমে ওঠার আভাস দিচ্ছে আনসু ফাতি-মেসি-গ্রিজমান ত্রয়ী।

নতুন ‘শুরু’র আগে মেসিকে ডাকছে যত রেকর্ড

এ মৌসুমে মেসি বেশ কিছু রেকর্ড ভাঙার পথে আছেন। এর মধ্যে কয়েকটি বলতে গেলে নিশ্চিত হয়েই আছে। শুধু চোটমুক্ত থাকলেই একটি রেকর্ড নিশ্চিত তাঁর

এ মৌসুমেও বেশ কিছু রেকর্ড অপেক্ষায় আছে মেসির।
আরও