default-image

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, যতক্ষণ ইরান পারমাণবিক চুক্তির শর্ত না মানবে, ততক্ষণ যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে না।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, মার্কিন টেলিভিশন সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে জো বাইডেনকে জিজ্ঞেস করা হয়, ইরানকে আলোচনার টেবিলে ফেরাতে তিনি নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন কি না। এর জবাবে পরিষ্কার ‘না’ বলে দেন বাইডেন।

এর আগে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছিলেন, তেহরানকে ২০১৫ সালের চুক্তিতে ফেরাতে হলে ওয়াশিংটনকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। রোববার এক টুইট বার্তায় খামেনি এ কথা বলেন। খামেনির এ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে স্থানীয় সময় রোববার প্রচারিত ওই সাক্ষাৎকারে এ মন্তব্য করেন বাইডেন।  

বিজ্ঞাপন

এরপর সাংবাদিক প্রেসিডেন্ট বাইডেনকে প্রশ্ন করেন, তাহলে কি ইরানকে প্রথমে ইউরেনিয়ামসমৃদ্ধ করা বন্ধ করতে হবে? জবাবে হ্যাঁ–সূচক মাথা নাড়েন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনের সঙ্গে পারমাণবিক চুক্তি করে ইরান। তবে ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন। তারপর তিনি ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। এরপর থেকে দফায় দফায় চুক্তির শর্ত ভেঙে যাচ্ছে ইরান।

এএফপির প্রতিবেদনে বলা হয়, গত ৪ জানুয়ারি ইরান ঘোষণা দেয়, তারা ইউেরেনিয়াম সমৃদ্ধকরণ প্রক্রিয়া আরও ২০ শতাংশ বাড়িয়েছে। চুক্তির শর্ত অনুযায়ী যা ৩ দশমিক ৬৭ শতাংশ বেশি।

বিজ্ঞাপন
বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন