গতকাল দক্ষিণ আফ্রিকার একজন স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, দক্ষিণ আফ্রিকায় করোনার সংক্রমণের চতুর্থ ঢেউয়ের সময় শিশুরা বেশি হাসপাতালে ভর্তি হচ্ছে। তবে এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কারণ, শিশুদের সংক্রমণ ‘মাইল্ড’ ছিল।

সেনেগালে গতকাল প্রথম ৫৮ বছর বয়সী এক ব্যক্তির শরীরে অমিক্রন শনাক্ত হয়। তাঁর শরীরে কোনো উপসর্গ ছিল না। দক্ষিণ আমেরিকার দেশ চিলিতেও গতকাল প্রথম অমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। আফ্রিকার দেশ জাম্বিয়ায় গতকাল অমিক্রন আক্রান্ত এক রোগী শনাক্ত হয়েছে। দক্ষিণ কোরিয়ায় ও গতকাল নতুন করে তিনজন অমিক্রনে আক্রান্ত হয়েছেন।

এদিকে অমিক্রনের বিস্তার ঠেকাতে ভ্রমণের ক্ষেত্রে নতুন বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্রও বিদেশিদের জন্য ভ্রমণে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে।

ব্রিটিশ সরকার জানিয়েছে, যুক্তরাজ্যে প্রবেশের আগে ভ্রমণকারীদের করোনা পরীক্ষা করাতে হবে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, স্থানীয় সময় মঙ্গলবার বিকেল চারটা থেকে নতুন বিধিনিষেধ কার্যকর হবে। নতুন বিধিনিষেধের আওতায় অন্য দেশ থেকে যুক্তরাজ্যে যেতে চাওয়া মানুষদের যাত্রার সর্বোচ্চ ৪৮ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে। ১২ ও তার চেয়ে বেশি বয়সীদের ক্ষেত্রে এ নিয়ম কার্যকর হবে।

বিদ্যমান নিয়ম অনুযায়ী, যুক্তরাজ্যে পৌঁছানোর দুই দিনের মধ্যে করোনা পরীক্ষার ফল উপস্থাপন করতে হয়। সে পর্যন্ত ভ্রমণরত ব্যক্তিদের আইসোলেশনে থাকলেই চলবে।