default-image

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান মডার্না থেকে ৫০ কোটি ডোজ করোনার টিকা কিনছে কোভ্যাক্স। আজ সোমবার দুই পক্ষের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এর ফলে করোনাভাইরাসের টিকা সরবরাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নেতৃত্বাধীন বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের কার্যক্রম আরও বিস্তৃত হবে। বার্তা সংস্থা এএফপির খবর।

কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটির (কোভ্যাক্স) উদ্যোগের যৌথ নেতৃত্বে ডব্লিউএইচও ছাড়াও রয়েছে স্বল্পমূল্যে টিকা দেওয়ার বৈশ্বিক উদ্যোগ গ্যাভি, সংক্রামক রোগের টিকা তৈরির জন্য আন্তর্জাতিক সহযোগিতামূলক সংস্থা (সিইপিআই)। বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতেও করোনার টিকা সরবরাহ নিশ্চিত করা এই উদ্যোগের লক্ষ্য।

বিজ্ঞাপন

এ বছর শেষ নাগাদ বিশ্বের ৯২টি দেশ ও অঞ্চলের জনসংখ্যার ২৭ শতাংশ যেন টিকা পায়, সেই লক্ষ্যে কাজ করেছে কোভ্যাক্স। এত দিন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ওপরই নির্ভরশীল ছিল বৈশ্বিক এই উদ্যোগ। এরই মধ্যে দরিদ্র দেশগুলোতে ৪ কোটি ৯০ লাখ টিকা সরবরাহ করেছে তারা। তবে চুক্তি অনুযায়ী অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকা পাচ্ছে না কোভ্যাক্স।

এক বিবৃতিতে কোভ্যাক্স উদ্যোগে থাকা গ্যাভি জানিয়েছে, ২০২১ সালের শেষ তিন মাসে মডার্নার টিকার সরবরাহ শুরু হবে বলে আশা করা হচ্ছে। বছর শেষ হওয়ার আগে ৩ কোটি ৪০ লাখ টিকা সরবরাহ করবে তারা। ২০২২ সালে বাকি ৪৬ কোটি ৬০ লাখ ডোজ পাওয়া যাবে।

গ্যাভির প্রধান নির্বাহী সেথ বার্কলি বলেন, ‘মডার্নার সঙ্গে এ চুক্তি করতে পেরে আমরা খুবই আনন্দিত। আরেকটি উচ্চমাত্রায় কার্যকর টিকা পেতে যাচ্ছে কোভ্যাক্সের অংশীদাররা।’

বিজ্ঞাপন

কোভ্যাক্স উদ্যোগে কোনো টিকা আনতে হলে সেটির ডব্লিউএইচওর অনুমোদন লাগে।

গত শুক্রবার মডার্নার টিকার অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৪৬টি অঞ্চলে এই টিকা ব্যবহার করা হচ্ছে।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন