এক দশক পর মালি থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা ফ্রান্সের

প্যারিসে সংবাদ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ
ছবি: এএফপি

প্রায় এক দশক পর আফ্রিকার দেশ মালি থেকে ফ্রান্স এবং এর আফ্রিকান ও ইউরোপিয়ান মিত্রদের সেনা প্রত্যাহারের ঘোষণা করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। ২০১৩ সালে ফরাসি সেনারা দেশটিতে ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াই শুরু করেছিলেন। তবে আফ্রিকার দেশ মালিতে নিজেদের ব্যর্থতার কথা স্বীকার করতে নারাজ মাখোঁ। খবর বিবিসি ও আল–জাজিরার

আজ বৃহস্পতিবার ফ্রান্স ও এর মিত্রদের স্বাক্ষরিত একটি বিবৃতিতে বলা হয়, ক্ষমতাসীন সামরিক সরকারের ‘একাধিক বাধা’ তথা মালিতে কাজ করার জন্য শর্তগুলো এখন আর কার্যকর নয়।

এদিকে আজ প্যারিসে এক সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট বলেন, মালির সামরিক জান্তার ক্রমবর্ধমান বৈরিতার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ভাঙনের পর সেনা প্রত্যাহারের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আফ্রিকার সাহেল অঞ্চলে পুনরায় সেনা মোতায়েন করা হতে পারে।

মাখোঁ আরও বলেন, ‘আমরা ডি-ফ্যাক্টো কর্তৃপক্ষের সঙ্গে সামরিকভাবে জড়িত থাকতে পারি না, যারা নিজেদের কৌশল ও গোপন লক্ষ্য ভাগাভাগি করে না।’

ফ্রান্সের সেনা প্রত্যাহারের এ ঘোষণা মালিতে তাদের সেনাদের ব্যর্থতার দায় স্বীকার বলে মনে করছেন অনেকে। তবে এ দাবি প্রত্যাখ্যান করেছেন মাখোঁ। যদিও শুরুতে এই অঞ্চলে জঙ্গি নির্মূলে প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথা বলেছিল ফ্রান্স। মাখোঁ বলেন, প্রত্যাহার করা কিছু সেনাকে আতিথ্য দিতে সম্মত হয়েছে নাইজার।