default-image

করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা। নিজে টিকা নিয়ে উপযুক্ত ব্যক্তিদের টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

গতকাল শনিবার ভারতের ধর্মশালা শহরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণ করেন দালাইলামা। টিকা নেওয়ার পর তিনি বলেন, এটি খুব সহায়ক, খুব ভালো।
ভারতীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, টিকা নিতে দালাই লামা নিজেই নিবন্ধন করেছেন।

ভারতে গত ১৬ জানুয়ারি টিকা কার্যক্রম শুরু হয়। এই কার্যক্রমের আওতায় প্রথমে স্বাস্থ্যকর্মী ও সম্মুখসারির কর্মীদের টিকা দেওয়া হয়। এরপর ১ মার্চ থেকে ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ থেকে ৫৯ বছর বয়সী অসুস্থ রোগীদের টিকা কার্যক্রমের আওতায় আনা হয়।

বিজ্ঞাপন

ভারতের হিমাচল রাজ্যে টিকা গ্রহণের পর দালাই লামা বলেন, গুরুতর সমস্যার প্রতিরোধ করতে মানুষের টিকা নেওয়া জরুরি।

ভারতের হিমাচল রাজ্যের কাংরা জেলার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা গুরদর্শন গুপ্তার বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দালাই লামাকে একজন সাধারণ দর্শনার্থী হিসেবে টিকাকেন্দ্র পরিদর্শনের প্রস্তাব দেওয়া হয়। গুরদর্শন বলেন, ‘নিরাপত্তাজনিত কারণে আমরা সকালের সেশনে তাঁকে টিকা দিই।’

গত বছর বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে দালাই লামা বলেন, করোনা মহামারি মানুষের মধ্যে উদ্বেগ তৈরি করেছে। মানুষের ভেতর মায়ার অনুভূতি তৈরি করেছে। এদিকে ভারত সরকারের পক্ষ থেকে আগামী জুলাইয়ের শেষ পর্যন্ত ৩০ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

ভারত সরকার তাদের দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও ভারত বায়োটেকের টিকার অনুমোদন দিয়েছে। বিবিসির তথ্যমতে, ভারতে এখন পর্যন্ত প্রায় ১ কোটি ১০ লাখ করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে, মৃত্যু হয়েছে ১ লাখ ৫৭ হাজার মানুষের।

বিজ্ঞাপন
এশিয়া থেকে আরও পড়ুন
মন্তব্য করুন