যুবরাজ সালমানের সঙ্গে বৈঠক করবেন না বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান
ছবি: রয়টার্স

জুলাইয়ের মধ্যভাগে সৌদি আরব সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সফরে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল–সৌদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন বাইডেন। তবে সফরকালে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলাদা করে বৈঠকে বসবেন না। গতকাল শুক্রবার বাইডেন নিজে এ তথ্য জানিয়েছেন।

তুরস্কে সৌদি দূতাবাসে ২০১৮ সালে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগির হত্যাকাণ্ডের পেছনে যুবরাজ সালমানের সম্পৃক্ততা রয়েছে বলে মনে করেন মার্কিন গোয়েন্দারা। খাসোগির হত্যাকাণ্ড নিয়ে ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নড়বড়ে হয়ে পড়েছিল। সংবাদমাধ্যমে খবর বেরিয়েছিল, সেই সম্পর্ক ঠিক করতে সৌদি আরব সফরের পরিকল্পনা করছেন বাইডেন। এ সফরে যুবরাজ সালমানের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে তাঁর।

আরও পড়ুন

জলবায়ু পরিবর্তন নিয়ে বৃহত্তম অর্থনীতির দেশগুলোর ভার্চ্যুয়াল সম্মেলন শেষে গতকাল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাইডেন। এ সময় একজন সাংবাদিক বাইডেনের কাছে জানতে চান, মধ্য জুলাইয়ে গালফ কো–অপারেশন কাউন্সিলের (জিসিসি) সম্মেলনে অংশ নিতে সৌদি আরব গেলে তিনি যুবরাজ সালমানের বিষয়টি কীভাবে সামলাবেন।

জবাবে বাইডেন সরাসরি বলেন, ‘আমি একটি আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে সৌদি আরবে যাচ্ছি। দেশটির যুবরাজ সালমানের সঙ্গে পৃথক বৈঠকে অংশ নিতে সেখানে যাচ্ছি না।’

আরও পড়ুন

এদিকে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, আন্তর্জাতিক একটি সম্মেলনে অংশ নেওয়া অন্যান্য দেশের নেতাদের মতো যুবরাজ সালমানের সঙ্গেও বাইডেনের সাক্ষাৎ হতে পারে। তবে তাঁদের মধ্যে আলাদা করে বৈঠকে বসার পরিকল্পনা আপাতত নেই।

এ ছাড়া ইউক্রেন যুদ্ধের পরিস্থিতিতে জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারে ভারসাম্য আনা ও মূল্যবৃদ্ধি রোধ জরুরি হয়ে পড়েছে। সংবাদমাধ্যমের খবর, এ জন্য তেলের উত্তোলন বাড়াতে সফরের সময় সৌদি আরবকে রাজি করানোর চেষ্টা করবেন বাইডেন।

আরও পড়ুন