প্রতিষ্ঠাবার্ষিকীর কুচকাওয়াজে মেয়ে নিয়ে অংশ নেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন
ছবি: রয়টার্স

উত্তর কোরিয়ার ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে জমকালো কুচকাওয়াজ করা হয়েছে। এতে রাশিয়ার কূটনীতিক ও চীনের একটি প্রতিনিধিদলের সদস্যরা অংশ নেন।
গত শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাজধানী পিয়ংইয়ংয়ের কিম ইল সাং স্কয়ারে এ কুচকাওয়াজের আয়োজন করা হয়।

কিম জং-উন চলতি মাসেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে পারেন, এমন কথা এরই মধ্যে চাউর হয়েছে। এ পটভূমিতে রুশ সামরিক বাহিনীর সংগীত ও নৃত্য দল এবং চীনা কর্মকর্তাদের অংশগ্রহণে কুচকাওয়াজ অনুষ্ঠিত হলো।

ধারণা করা হচ্ছে, পুতিনের সঙ্গে দেখা করতে রাশিয়া ভ্রমণের পরিকল্পনা করছেন কিম জং-উন। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দিয়ে সহায়তা করতে পারে উত্তর কোরিয়া। রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাস্ক বলছে, গতকাল শনিবার মস্কোয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে এ ব্যাপারে এক সাংবাদিক প্রশ্ন করলে তিনি কোনো মন্তব্য করেননি।

কুচকাওয়াজের আয়োজন করা হয় রাজধানী পিয়ংইয়ংয়ের কিম ইল সাং স্কয়ারে
ছবি: রয়টার্স
আরও পড়ুন

এ মাসেই রাশিয়া সফরের পরিকল্পনা করছেন কিম, দেখা করবেন পুতিনের সঙ্গে

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকীতে কিম জং-উনকে অভিনন্দন জানিয়ে বার্তা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। বার্তায় তিনি বলেছেন, তিনি বিশ্বাস করেন, তাদের দুই দেশ ‘সব ক্ষেত্রেই দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করবে’। রুশ প্রেসিডেন্ট বলেন, দুই দেশের সম্পর্ক জোরদারের বিষয়টি ‘কোরীয় উপদ্বীপ ও উত্তর-পূর্ব এশিয়ায় নিরাপত্তা ও স্থিতিশীলতা’ নিশ্চিত করতে সহায়তা করবে।

আরও পড়ুন

আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার: দাঁড়িয়ে দেখলেন কিম

১৯৪৮ সালের ৯ সেপ্টেম্বর দ্য ডেমোক্রেটিক রিপাবলিক অব কোরিয়া (উত্তর কোরিয়া) স্বাধীনতা ঘোষণা করে। সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বলেছে, কুচকাওয়াজের সময় কিম ইল সাং স্কয়ার ছিল ‘উত্তেজনা ও আনন্দপূর্ণ’। কুচকাওয়াজে অংশ নেওয়া ব্যক্তিরা ‘অতুলনীয় দেশপ্রেমিক ও সর্বদা বিজয়ের লক্ষ্যে চলা দৃঢ়চেতা কমান্ডার কিম জং-উনকে সর্বোচ্চ সম্মান ও উষ্ণ ধন্যবাদ জানান’।

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাবার্ষিকীতে কিম জং-উনকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। কুচকাওয়াজে অংশ নেওয়া চীনা প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির স্টেট কাউন্সিলের উপপ্রধানমন্ত্রী লিউ গুওঝং।

কুচকাওয়াজে অংশ নেন উত্তর কোরিয়ার আধা সামরিক বাহিনীর সদস্যরা
ছবি: রয়টার্স
আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে ৩৩ মিনিটে আঘাত হানতে সক্ষম উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানায়, কুচকাওয়াজে নিয়মিত সেনাবাহিনীর সদস্যদের পরিবর্তে আধা সামরিক বাহিনীর সদস্যরা অংশ নেন। এতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্রসহ নিষিদ্ধ ঘোষিত অস্ত্র প্রদর্শন করা হয়নি।

আরও পড়ুন

উত্তর কোরিয়ার নতুন সাবমেরিন উদ্বোধন, আছে পারমাণবিক হামলার ক্ষমতা