বিশ্বে সবচেয়ে বেশি কারাবাসে উইঘুররা

চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু জাতিসত্তা উইঘুর মুসলমানদের দমন–পীড়নের কথা সবারই জানা। উইঘুরদের ধরে কারাগারে পুরে রাখে চীন। আর এ কারণে ইউঘুর অধ্যুষিত অঞ্চলে প্রতি ২৫ জনের মধ্যে ১ জন সাজা পেয়ে কারাগারে আছেন। চীনের ভাষায়, সন্ত্রাস-সম্পর্কিত অভিযোগে তাঁরা সাজা পেয়েছেন। আল–জাজিরার খবরে এ কথা বলা হয়েছে।

চীনের উইঘুর অধ্যুষিত অঞ্চলে প্রতি ২৫ জনের মধ্যে ১ জন সন্ত্রাস-সম্পর্কিত অভিযোগে সাজা ভোগ করেছেন। বিশ্বের সর্বোচ্চ কারাদণ্ডের হার এটি। এক তালিকায় দেখা গেছে, ১০ হাজারের বেশি উইঘুরকে কোনাশেহের কাউন্টির ডাবানচেং শিক্ষাকেন্দ্র থেকে কারাগারে পাঠানো হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে চীন সংখ্যালঘু মুসলিম উইঘুরদের ওপর নৃশংস দমন–পীড়ন চালিয়েছে, যাকে তারা ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ বলে বর্ণনা করেছে।

আরও পড়ুন

কারাগারে থাকা বন্দী উইঘুরদের নামের এ তালিকা সবচেয়ে বড়। ইউঘুর মানুষের পরিবার ও গোষ্ঠীগুলো বছরের পর বছর ধরে যা বলেছে, এ তালিকায়ও তার প্রমাণ মেলে। দমনের অস্ত্র হিসেবে আইনকে ব্যবহার করে চীন যে উইঘুরদের নিয়ন্ত্রণে রাখতে দীর্ঘমেয়াদি কারাবাসের ব্যবস্থা করেছে, এর প্রমাণ পাওয়া যাবে।

আন্তর্জাতিক সমালোচনার মুখে, চীনা কর্মকর্তারা ২০১৯ সালে স্বল্পমেয়াদি, বিচারবহির্ভূত বন্দিশিবির বন্ধ করার ঘোষণা করে। এসব বন্দিশিবেরে উইঘুরদের কোনোও অভিযোগ ছাড়াই রাখা হয়। এসব বন্দিশিবেরে ‘সন্ত্রাসবাদের’ অভিযোগে হাজারো উইঘুর এখনো বছরের পর বছর বন্দী আছেন।

নরওয়েতে নির্বাসিত উইঘুর ভাষাবিদ আবদুওয়েলি আয়ুপ বন্দীদের তালিকা গণমাধ্যমে পাঠান। উইঘুরদের সঙ্গে সাক্ষাত্কারের মাধ্যমে তালিকায় থাকা ১৯৪ জনকে শনাক্ত করতে পেরেছে আমেরিকার গণমাধ্যমগুলো। পাশাপাশি আইনি নোটিশ, চীনা কর্মকর্তাদের সঙ্গে ফোনকলের রেকর্ড এবং ঠিকানা, জন্মদিন ও পরিচয় নম্বর চেক করেছে মার্কিন গণমাধ্যমগুলো। এ তালিকায় হত্যা বা চুরির মতো সাধারণ ফৌজদারি অভিযোগ রয়েছে, এমন ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা হয়নি। তবে সন্ত্রাস, ধর্মীয় চরমপন্থা বা রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে ব্যবহৃত অস্পষ্ট অভিযোগের সঙ্গে সম্পর্কিত অপরাধের ওপর দৃষ্টি দেওয়া হয়েছে।

জিনজিয়াংয়ের কোনাশেহের কাউন্টি এলাকাটি গ্রাম। এখানে ২ লাখ ৬৭ হাজার মানুষের বাস। এখানে ২০১৭ সালের পর থেকে বেশি ধড়পাকড় শুরু হয়। ধরার পরই কারাগারে রাখা হয়। এখানকার কারাগারে আছে নারী, পুরুষ, যুবক ও বয়স্ক ব্যক্তিরা। এক জায়গায় তাঁদের সবার মধ্যে একটা মিল রয়েছে—এরা সবাই ইউঘুর। বিশ্বের সবচেয়ে বেশি মানুষের কারাবাস হয় আমেরিকায়। তবে জিনজিয়াংয়ের কোনাশেহের এলাকার কারাগারে আমেরিকার চেয়ে ১০ গুণ বেশি মানুষ আছেন। এটি সামগ্রিকভাবে চীনের অন্য এলাকার তুলনায় ৩০ গুণ বেশি বড় কারাগার।

জিনজিয়াংয়ে স্থানীয় আইন পরিবর্তন করে শিক্ষা শিবিরের ‘চরমপন্থী মতাদর্শিক শিক্ষা’ বাস্তবায়নের অনুমতি অনেক আগেই দিয়েছে চীন। বিশ্বের মানবাধিকার সংস্থাগুলোর মতে, এসব শিবিরে বন্দীদের মান্দারিন ভাষা শিখতে বাধ্য করা হয়। কমিউনিস্ট পার্টির প্রশংসার কথা বলা এবং তাদের সঠিক আচরণ পরিচালনার নিয়মগুলো কঠোরভাবে মনে রাখতে বাধ্য করা হয়।

এ অভ্যাসগুলোর অংশ হিসেবে চীন সরকার সাংঘর্ষিকভাবে জিনজিয়াংয়ের উইঘুর সংস্কৃতি ও জাতিগত সত্তাকে মুছে ফেলার চেষ্টা করছে। প্রাপ্তবয়স্কদের জন্য এই শিক্ষা শিবিরের পাশাপাশি উইঘুর শিশুদের ক্যাম্প ও স্কুল রয়েছে, যেখানে তাদের পরিবার, ভাষা, ধর্ম ও সংস্কৃতি থেকে আলাদা করে ফেলা হয়। তথ্যসূত্র: আল–জাজিরা