জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দিল ফ্রান্স

জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা ‘জ্যানসেন’
ছবি রয়টার্স

জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে ফ্রান্স। এক দিন আগে এ টিকার অনুমোদন দেয় ইউরোপীয় ইউনিয়নের কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

ফ্রান্সের স্বাস্থ্য খাতের নিয়ন্ত্রক সংস্থা এইচএএস গতকাল শুক্রবার এক বিবৃতিতে জানায়, ফরাসি টিকাদান কর্মসূচির অধীনে ১৮ বছর বয়স থেকে তার বেশি বয়সীদের জনসনের টিকা দেওয়া যাবে। ৬৫ বছর বয়সী ব্যক্তি, এর চেয়েও বয়স্ক এবং অসুস্থ ব্যক্তিরাও এ টিকা নিতে পারবেন।

এইচএএস জানায়, টিকাটি রোগীদের জন্য কার্যকর ও সহনশীল। করোনা প্রতিরোধে এ নিয়ে চারটি টিকার অনুমোদন দিল ফ্রান্সের স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থাটি। এর আগে ফাইজার-বায়োএনটেক, মডার্না এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদন দেয় এইচএএস। এ টিকাগুলো দুই ডোজ করে দিতে হলেও জনসনের টিকাটি এক ডোজের।

আগের দিন গত বৃহস্পতিবার জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দেয় ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি। আগামী এক মাসের মধ্যে টিকাটির প্রথম চালান ইউরোপীয় ইউনিয়নকে সরবরাহ করা হবে।

ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর তথ্য অনুসারে, ফ্রান্সে এখন পর্যন্ত ৪০ লাখ ১৫ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৯০ হাজার।