স্থানীয় সময় গতকাল শনিবার রাতে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের জন্য সময় বেঁধে দেয় মস্কো। স্থানীয় সময় আজ রোববার সকাল ছয়টা থেকে শুরু করে পরবর্তী কয়েক ঘণ্টা পর্যন্ত সময় পাবেন ইউক্রেনীয় সেনারা। রুশ বাহিনী বলেছে, আজভস্তাল স্টিল কারখানা এলাকায় ইউক্রেনীয় সেনারা যে শক্ত ঘাঁটি গড়ে তুলেছেন, সেখান থেকে তাঁদের সরে যাওয়ার সুযোগ দেওয়া হবে। তবে এর আগে তাঁদের অস্ত্র ও গোলাবারুদ সমর্পণ করতে হবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যাঁরা শর্ত মেনে নেবেন, তাঁদের সঙ্গে যুদ্ধবন্দীসংক্রান্ত জেনেভা সনদের সঙ্গে সংগতিপূর্ণ আচরণ করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনীয় বাহিনীকে লক্ষ্য করে রাতভর প্রতি ৩০ মিনিট অন্তর চুক্তির বিস্তারিত শর্ত প্রচার করছে রুশ বাহিনী।

ইউক্রেনীয় বাহিনী যদি সে প্রস্তাব গ্রহণ করে তবে স্টিল কারখানা এলাকায় রুশ বাহিনী লাল পতাকা ওড়াবে। আর ইউক্রেনীয় সেনারা ওড়াবে সাদা পতাকা। রুশ বাহিনীর প্রস্তাবটি গ্রহণ করবেন কি না, সে ব্যাপারে এখনো কোনো ইঙ্গিত দেননি ইউক্রেনীয় কর্মকর্তারা।

সম্প্রতি রুশ সেনাবাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়, ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের অবরুদ্ধ শহর মারিউপোলে এক হাজারের বেশি ইউক্রেনীয় সেনা আত্মসমর্পণ করেছেন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন