রাশিয়ান চেজ ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সের্গেই স্মাগিন বলেন, শিশুটির একটি ঘুঁটি নেওয়ার পর শিশুটিকে ধাক্কা দেয় রোবটটি। রোবটটির চাল সম্পন্ন করার জন্য শিশুটি অপেক্ষা না করেই দ্রুত চাল দিতে গিয়েছিল। রোবটের সঙ্গে খেলার সময় কিছু নিরাপত্তার নিয়মকানুন আছে। শিশুটি সে নিয়ম মানেনি। শিশুটি যখন চাল দিতে যায়, তখন তাকে অপেক্ষা করতে হবে এমন কথা ভাবেনি। এটা অত্যন্ত বিরল একটি ঘটনা।

লাজারেভ বলেন, শিশুটি একটি চাল দিয়েছিল। রোবটটিকে তার পাল্টা চাল শেষ করার জন্য সময় দেওয়া দরকার ছিল। কিন্তু শিশুটি দ্রুত তার চাল দিতে গেলে রোবটটি তাকে চেপে ধরে। রোবট সরবরাহকারীদের অবশ্যই আবার এ নিয়ে ভাবতে হবে।

বাজা টেলিগ্রাম চ্যানেলের তথ্য অনুযায়ী, ক্রিস্টোফার মস্কোর ৯ বছর বয়সী দাবাড়ুদের শীর্ষ ৩০ জনের একজন। রোবটটি তার আঙুল চেপে ধরলে দ্রুত তাকে উদ্ধার করা হয়। কিন্তু তার আঙুল ভেঙে গেছে। সেখানে প্লাস্টার করে দেওয়া হয়েছে। তবে ক্রিস্টোফার এ ঘটনায় খুব বেশি ভয় পায়নি। পরের দিনই সে আবার খেলে টুর্নামেন্ট শেষ করেছে।

এ ঘটনার পর শিশুটির মা-বাবা আইনজীবীর কাছে যান। তাঁরা বলেন, এ ঘটনায় তাঁরা যতটা সম্ভব সাহায্য করবেন। বিষয়টি খতিয়ে দেখতে বলবেন।
স্মাগিন বলেন, ঘটনাটি কাকতালীয়। রোবটটি সম্পূর্ণ নিরাপদ রয়েছে। তিনি বলেন, এটি একই সঙ্গে একাধিক ম্যাচ খেলতে পারে। তবে শিশুদের রোবটের এ আচরণের বিষয়ে সতর্ক থাকতে হবে।

রাশিয়ার গ্র্যান্ডমাস্টার সের্গেই কারজাকিন বলেন, ঘটনাটি সফটওয়্যার ত্রুটি বা এ–জাতীয় কোনো সমস্যা থেকে ঘটেছে তাতে কোনো সন্দেহ নেই। এর আগে এমন ঘটেনি। এটা নিছকই দুর্ঘটনা।

ক্রিস্টোফারের ভাগ্য ভালো। কিন্তু দিন দিন রোবট আরও জটিল হয়ে উঠছে। আধুনিক মডেলের অনেক রোবট মানুষের পাশাপাশি নানা কাজ করছে। এগুলো কেবল কোনো জিনিস ধরা, নড়াচড়া করা বা নামিয়ে রাখার মতো সাধারণ কাজগুলো করতে পারে। এর কাজের সময় কী ঘটল, তা বোঝার ক্ষমতা এর থাকে না।

২০১৫ সালের এক গবেষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রতিবছর শিল্প খাতের রোবট দুর্ঘটনায় একজন মারা যায়। ১৯৭৯ সালে প্রথম মিশিগানে ফোর্ডের কারখানায় এক টনের একটি রোবটের বাহুর আঘাতে মারা যান রবার্ট উইলিয়াম নামের এক ব্যক্তি। ২০১৫ সালে ফক্সভাগেনের কারখানায় ২২ বছর বয়সী এক কর্মী রোবটের হাতে মারা যান। ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত চিকিৎসাকাজে ব্যবহৃত রোবটটিকে ১৪৪টি মৃত্যুর ঘটনার জন্য দায়ী করা হয়। ২০১৮ সালে উবারের স্বয়ংক্রিয় গাড়ির ধাক্কায় নিহত হন অ্যারিজোনার এক ব্যক্তি। তবে এ ধরনের দুর্ঘটনার জন্য মানুষের ত্রুটি বা রোবোটিক প্রক্রিয়া সম্পর্কে মানুষের বোঝার অভাবকে দায়ী করা হয়। তাই দাবা খেলা থেকে শুরু করে রোবটের আশপাশে থাকলে সতর্ক থাকা উচিত।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন