default-image

ভারতের পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কলকাতায় এসে বৈঠক করেছেন প্রখ্যাত চলচ্চিত্র অভিনেতা কমল হাসান। গতকাল সোমবার রাজ্যের সচিবালয় নবান্নে মমতা ও হাসানের দুই ঘণ্টাব্যাপী বৈঠক হয়।

কমল হাসান গত বছরের ফেব্রুয়ারিতে নিজ রাজ্য তামিলনাড়ুতে গড়েছেন নতুন একটি রাজনৈতিক দল। দলের নাম এমএনএম বা মক্কল নিধি মইয়ম।

সেই দলের নেতা হয়ে গতকাল বিকেলে কমল বৈঠক করেন মমতার সঙ্গে। কথা হয় কমল হাসানের দলের সঙ্গে মমতার দলের নির্বাচনী জোট গঠনের।

তামিলনাড়ু রাজ্যের অদূরে ভারতের আন্দামান এবং নিকোবর দ্বীপরাজ্য। এই দ্বীপরাজ্যে রয়েছে লোকসভার একটি আসন। সেই আসনে তৃণমূল প্রার্থী করেছে এক বাঙালিকে। সেই প্রার্থীর জন্য মমতা সমর্থন চাইলেন কমল হাসানের। কারণ, আন্দামানে দারুণ জনপ্রিয় কমল হাসান। কমল হাসান কথা দেন, তিনি আন্দামানের তৃণমূল প্রার্থীর পক্ষে প্রচারণার জন্য আন্দামান যাবেন। আগামী ৬ এপ্রিল কমল হাসান আন্দামান গিয়ে যৌথ সভা করবেন তৃণমূল প্রার্থীর পক্ষে।

আন্দামানে এবার তৃণমূলের প্রার্থী হয়েছেন অয়ন মণ্ডল। আন্দামানে রয়েছে প্রচুর বাঙালি। এই আন্দামানে একসময় ছিল কংগ্রেসের দারুণ দাপট। তখন এখানের সাংসদ ছিলেন কংগ্রেসের মনোরঞ্জন ভক্ত। ১৯৭৭ সালে মনোরঞ্জন ভক্ত প্রথম আন্দামানের সাংসদ হন। একটানা থাকেন ১৯৯৯ পর্যন্ত। কিন্তু শেষ জীবনে মনোরঞ্জন ভক্তের সঙ্গে কংগ্রেসের দ্বন্দ্ব শুরু হলে তিনি ২০১০ সালে কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগদান করেন। মনোরঞ্জন ভক্তের জন্ম কলকাতার বিধাননগর বা সল্টলেকে। তাঁর মেয়ে অনিতা মণ্ডল কলকাতার এই বিধাননগরের জনপ্রিয় তৃণমূল নেত্রী। অনিতা মণ্ডলের ছেলে অয়ন মণ্ডল। তিনিই এবার তৃণমূলের প্রার্থী হয়েছেন আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের একমাত্র লোকসভা আসনে। যদিও ২০১৪ সালের সর্বশেষ নির্বাচনে তৃণমূল অয়ন মণ্ডলের মা অনিতা মণ্ডলকে দাঁড় করিয়েছিল আন্দামানের এই আসনে। কিন্তু তিনি হেরে যান। জয়ী হন বিজেপি প্রার্থী বিষ্ণুপদ রায়।

মমতার সঙ্গে সাক্ষাৎ করে সাংবাদিকদের কমল হাসান বলেন, মমতার দলের সঙ্গে তাঁদের দলের নির্বাচনী জোট হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে রয়েছে তাঁর সুসম্পর্ক। তাই তিনি চলে এসেছেন কলকাতায়। আন্দামানের তৃণমূল প্রার্থীকে তাঁর দল সমর্থন দিয়েছে।

মমতার সঙ্গে কথা বলেই কমল হাসান ফিরে যান চেন্নাই।

বিজ্ঞাপন
ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন