বিবৃতিতে দাবি করা হয়, ভূগর্ভস্থ একাধিক কক্ষের সমন্বয়ে তৈরি এই সামরিক স্থাপনায় রকেট তৈরির কাঁচামাল ছিল। এই ভূখণ্ডে থাকা এ ধরনের স্থাপনার মধ্যে এটি ‘অন্যতম গুরুত্বপূর্ণ একটি’ বলে এতে উল্লেখ করা হয়। এই হামলা হামাসের শক্তি অর্জনের সামর্থ্যকে ব্যাপকভাবে বাধাগ্রস্ত ও দুর্বল করবে বলে আইডিএফ দাবি করে।

গাজা থেকে ইসরায়েলি ভূখণ্ডে হামলার জবাবে এই হামলা চালানো হয়েছিল বলে বিবৃতিতে দাবি করা হয়। আইডিএফ জানায়, রাতে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে দুই দফা রকেট নিক্ষেপ করা হয়। প্রত্যেকবার দুটি করে রকেট ছোড়া হয়।

এ সময় বাসিন্দাদের সতর্ক করতে আশকেলন শহর ও ইসরায়েলের দক্ষিণে অন্যত্র রকেট হামলার সাইরেন বেজে ওঠে। আইডিএফ জানায়, চারটি রকেটের একটি মাঝ আকাশে ধ্বংস করে দেওয়া হয়। বাকি তিনটি ফাঁকা জায়গায় গিয়ে পড়ে।

নির্বাচনে বিজয়ী হয়ে ২০০৭ সালে হামাস গাজায় ক্ষমতায় আসে। এরপর থেকে ২৩ লাখ বাসিন্দার দারিদ্র্যপীড়িত গাজা ইসরায়েলি অবরোধের মধ্যে রয়েছে।

গতকাল শুক্রবার সৌদি আরবে যাওয়ার আগে ইসরায়েল দখলকৃত পশ্চিম তীর সফর করেন প্রেসিডেন্ট বাইডেন। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অবসানে সেখানে দুই রাষ্ট্র সমাধানের প্রতি তাঁর প্রশাসনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন তিনি। এর আগে জেরুজালেমে ইসরায়েলি নেতাদের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট।

মধ্যপ্রাচ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন