আমদানি করা সরকার মানব না: ইমরান খান

ইমরান খান
ছবি: রয়টার্স

পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদ পুনর্বহাল এবং অনাস্থা প্রস্তাব বাতিল খারিজ করে দেওয়া সুপ্রিম কোর্টের রায় মেনে নেওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তবে বিদেশ থেকে আমদানি করা কোনো সরকার মানবেন না বলে ঘোষণা দিয়েছেন তিনি।

আজ শুক্রবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান খান এ কথা বলেন। তিনি বলেন, ‘আদালত যে রায় দিয়েছেন, তাতে আমি মর্মাহত। তবে আমি সুপ্রিম কোর্ট ও বিচারিক সিদ্ধান্তকে সম্মান করি। তবে এ রায় দেওয়ার আগে পাকিস্তানে সরকার পতনে বিদেশিদের হুমকির চিঠির বিষয়টি সুপ্রিম কোর্টের অন্তত তদন্ত করে দেখার দরকার ছিল।’

আরও পড়ুন

পাকিস্তানের প্রধানমন্ত্রী অভিযোগ করেন, হুমকির বিষয়টি সুপ্রিম কোর্ট গুরুত্বের সঙ্গে নেননি।

পাকিস্তানে আমদানি করা সরকার মেনে না নেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানিয়ে সাবেক এই তারকা ক্রিকেটার আগামীকাল রোববার এশার নামাজের পর সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দেন।

আরও পড়ুন

আইনপ্রণেতাদের অর্থ দিয়ে কেনা হচ্ছে বলে অভিযোগ করে ইমরান খান বলেন, ‘পাকিস্তানের তরুণেরা আমাদের ভবিষ্যৎ। কিন্তু তাঁরা যদি নেতা বিক্রি হয়ে যাওয়া দেখেন, তাহলে আমরা তাঁদের জন্য কী নজির রেখে যাচ্ছি?’ তিনি আরও বলেন, ‘এর বিরুদ্ধে জাতিকে অবশ্যই রুখে দাঁড়াতে হবে। অন্যথায় কেউ তাঁদের রক্ষা করতে পারবে না; যদি না তাঁরা দুর্নীতি এবং দেশের অন্য শয়তানের বিরুদ্ধে সোচ্চার না হন।’

বিদেশিদের হুমকির চিঠি নিয়ে ইমরান আরও বলেন, পাকিস্তান মুসলিম লিগ–নওয়াজের সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ ও তাঁর ভাই জাতীয় পরিষদের নেতা শাহবাজ শরিফ এ কেনাবেচা ৩০ বছর আগে থেকে শুরু করেন। এখনো সেটা বজায় রেখেছেন।

আরও পড়ুন