মিসরের শার্ম-আল শেখে বসেছে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনবিষয়ক বৈশ্বিক সম্মেলন কপ–২৭। স্থানীয় সময় গতকাল শুক্রবার এই আয়োজনে বক্তব্য দিতে গিয়ে জো বাইডেন এসব কথা বলেন।

 জলবায়ু পরিবর্তনে জন্য দায়ী মূলত যুক্তরাষ্ট্রের মতো ধনী ও শিল্পোন্নত দেশগুলো। অথচ এর ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় গরিব ও উন্নয়নশীল দেশগুলো। তাই জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ক্ষতির শিকার দেশগুলোকে প্রয়োজনীয় ক্ষতিপূরণ দেওয়ার বিষয়টি সবসময় আলোচনা হয়ে থাকে। যাতে এসব দেশ জলবায়ু পরিবর্তনের সঙ্গে লড়াই চালিয়ে যেতে পারে। চলমান কপ–২৭–এর আলোচনায় ধনী দেশগুলোর ওপর এই অর্থ ছাড়ের বিষয়ে চাপ দেওয়া হচ্ছে। সেই সঙ্গে সবুজ অর্থনীতি চালুর বিষয়ে আলোচনা অগ্রাধিকার পাচ্ছে।

এই বিষয়ে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রে সবুজ অর্থনীতি চালু করতে ৩৬ হাজার ৯০০ কোটি ডলারের একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তবে শুধু যুক্তরাষ্ট্র নয়, পুরো বিশ্বকেই এই পরিবর্তনের পথে হাঁটতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, জলবায়ু সংকট মানব নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছে। সেই সঙ্গে এটা  অর্থনৈতিক, পরিবেশগত ও জাতীয় নিরাপত্তার জন্যও ঝুঁকি। তাই এই হুমকি মোকাবিলায়, কার্বন নিঃসরণ কমাতে সব দেশকে একযোগে এগিয়ে আসতে হবে।