৯০০ কর্মীকে বরখাস্ত করা সেই সিইওর বিরুদ্ধে মামলা

বেটার ডটকমের ভারতীয় বংশোদ্ভূত সিইওর বিশাল গার্গ
ছবি: টুইটার

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান বেটার ডটকম ও এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিশাল গার্গের বিরুদ্ধে মামলা করেছেন প্রতিষ্ঠানটির একজন সাবেক কর্মী। তিনি অভিযোগ করেছেন, বন্ধকে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানটির আর্থিক পরিস্থিতি ও সম্ভাবনা নিয়ে বিনিয়োগকারীদের একাধিকবার বিভ্রান্তিকর বিবৃতি দেওয়া হয়েছে।

সফট ব্যাংক–সমর্থিত বেটার ডটকমের সাবেক কর্মীর নাম সারা পিয়েরসে। প্রতিষ্ঠানটির সেলস ও অপারেশনসের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি। তাঁর অভিযোগ, বেটার ডটকমের বিবৃতি ভুলভাবে উপস্থাপন করে বিনিয়োগকৃত অর্থ উত্তোলনের পরিবর্তে কোম্পানির এসপিএসি মার্জারের নিশ্চয়তা দিয়েছিলেন গার্গ।
বেটার ডটকমের এক আইনজীবী বলছেন, এই অভিযোগ ভিত্তিহীন। রয়টার্সের পক্ষ থেকে সফটব্যাংকের সঙ্গে যোগাযোগ করেও তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।

আরও পড়ুন

ওই সময় বেটার ডটকমের আর্থিক পরিস্থিতি ভালো ছিল না। অরোরা অ্যাকুইজিশন করপোরেশন নামের একটি স্পেশাল পারপাস অ্যাকুইজিশিন কোম্পানির সঙ্গে একীভূত হয়ে নতুন করে বাজারে শেয়ার ছাড়ার পরিকল্পনা ছিল প্রতিষ্ঠানটির। চুক্তি ছিল ৭৭০ কোটি ডলারের। গত বছর চুক্তি হলেও এখনো চুক্তি কার্যকর হয়নি।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের সাউদার্ন ডিস্ট্রিক্টের ডিস্ট্রিক্ট আদালতে এ মামলা করেন পিয়েরসে। তাতে তিনি অভিযোগ করেন, ফেব্রুয়ারিতে তাঁকে কোম্পানি থেকে বরখাস্ত করা হয়। কারণ, এই চুক্তি নিয়ে তিনি সংশয় প্রকাশ করেছিলেন। মামলায় তিনি বেটার ডটকমের কাছে ক্ষতিপূরণ দাবি করেছেন।

আরও পড়ুন

২০১৬ সালে প্রতিষ্ঠিত নিউইয়র্কভিত্তিক কোম্পানি বেটার ডটকম তাদের অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বাড়ির মালিকদের বন্ধকে ঋণ ও বিমা সুবিধা দিয়ে থাকে। গত বছর জুম বৈঠকে একসঙ্গে ৯০০ কর্মীকে বরখাস্ত করেন বিশাল গার্গ। বৈঠকের ফুটেজ ভাইরাল হলে সমালোচনার ঝড় ওঠে। পরে তিনি এ জন্য ক্ষমা চান।