মারিকোপা কাউন্টিতে ২২৩টি ভোটকেন্দ্র রয়েছে। এর মধ্যে অল্প কয়েকটিতে ভোট গণনাযন্ত্রে সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছিলেন কাউন্টির প্রশাসনিক কর্মকর্তারা। কাউন্টির বোর্ড অব সুপারভাইজারসের চেয়ারম্যান বিল গেটস বলেন, ভোটগ্রহণ শুরুর পর ২০ শতাংশের মতো গণনাযন্ত্র কাজ করছিল না।  

তবে এত করে ভোট গণনায় কোনো প্রভাব পড়বে না বলে আশ্বস্ত করেছেন বিল গেটস। তিনি বলেন, ‘আপনাদের যদি গণনা যন্ত্রে ব্যালট পেপার ফেলতে সমস্যা হয়, তাহলে ব্যালট পেপারটি সেখানে থাকা একটি বাক্সেও রাখতে পারবেন। পরে আমরা সেগুলো সংগ্রহ করে গণনা করব।’  

এদিকে ভোট গণনা যন্ত্র নষ্ট হওয়ার মধ্যে কারচুপির আভাস দেখছেন রিপাবলিকান সমর্থকেরা। অ্যারিজোনায় এর আগেও ভোট কারচুপির অভিযোগ তোলা হয়েছিল, তাও বেশি আগে না, ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে। সেবার অ্যারিজোনায় জয় পেয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

ওই নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল অ্যারিজোনায়। রিপাবলিকানদের চেয়ে মাত্র ১০ হাজার ভোট বেশি পেয়ে জয় পেয়েছিল বাইডেনের ডেমোক্র্যাট দল। তখন থেকেই গত দুই বছর ধরে ভোট কারচুপি ও ষড়যন্ত্রের অভিযোগ করে আসছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, আর তাঁর সমর্থকেরা। 

তবে এসব অভিযোগ এখন পর্যন্ত প্রমাণিত হয়নি। বিষয়টি নিয়ে একাধিক তদন্ত করা হয়েছে। ট্রাম্পের রিপাবলিকান দলের অর্থায়নেও আলাদা একটি তদন্ত হয়েছে। তবে সেখানেও কারচুপির কোনো প্রমাণ পাওয়া যায়নি। 

এবারের মধ্যবর্তী নির্বাচনে ভোট দিতে আসা একজন রিপাবলিকান সমর্থনের সঙ্গে কথা হয়েছে এএফপির। পরিচয় প্রকাশে নারাজ এই ব্যক্তি বলেন, ‘কারচুপির ঘটনা এবারও ঘটছে।’ কথা হয়েছে ডোনাল্ড নিউটন নামের আরেক ব্যক্তির সঙ্গে। ৮২ বছরের বৃদ্ধ ডোনাল্ড ২০২০ সালের নির্বাচন ঘিরে কারচুপির অভিযোগ তুলেছিলেন। তিনি বলেন, ‘এই ভোট গণনা যন্ত্রগুলো পরীক্ষা করে নেওয়া উচিত ছিল। আর সেগুলো কিন্তু অনেক আগে কাজ করছিল। অনেক আগে—এই সময়টা কখন জানেন? গত সপ্তাহে।’ 

অ্যারিজোনায় গভর্নর পদে রিপাবলিকান প্রার্থী ক্যারি লেকেরও সন্দেহ রয়েছে—ভোট গণনা যন্ত্র নষ্ট হওয়ার ঘটনাটি কারচুপি কি না। এ নিয়ে কথা বলতে গিয়ে ২০২০ সালের নির্বাচনী কারচুপির অভিযোগ নিয়েও কথা বলেছেন তিনি। তবে সমর্থকদের ভোট দেওয়ার আহ্বানও জানিয়েছেন ক্যারি লেক। 

এদিকে ভোট গণনা যন্ত্র নষ্ট হওয়ার বেশ কিছুটা সময় পর মারিকোপা কাউন্টির নির্বাচন বিভাগের এক বিবৃতিতে জানানো হয়, যেসব যন্ত্রে সমস্যা হয়েছিল, সেগুলোর অধিকাংশই ঠিক করা হয়েছে। বাকিগুলোও সচল করতে কাজ চলছে।