এ হামলার উদ্দেশ্য কী ছিল, সে সম্পর্কে তদন্তকারীরা এখনো কিছু উল্লেখ করেননি।
স্যান মাটেওর কাউন্টি শেরিফ ক্রিস্টিনা করপাস এক সংবাদ সম্মেলনে বলেন, ওই সন্দেহভাজন ব্যক্তি বিকেল ৪টা ৪০ মিনিটের দিকে নিজে গাড়ি চালিয়ে স্থানীয় একটি পুলিশ স্টেশনে পৌঁছান। পরে তাঁকে গ্রেপ্তার করা হয়।

হামলাকারীর কাছ থেকে একটি আধা স্বয়ংক্রিয় পিস্তল উদ্ধার করা হয়েছে। এটি হামলায় ব্যবহার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

করপাস আরও বলেন, হামলায় আহত হওয়া আরেক ব্যক্তিকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তাঁর অবস্থা আশঙ্কাজনক। ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসাম এক টুইটার পোস্টে বলেন, তিনি আগের একটি বন্দুক হামলায় হতাহতদের সঙ্গে হাসপাতালে কথা বলতে বলতেই হাফ মুন বে এলাকায় বন্দুক হামলার খবর পান। এর পর সে ঘটনা নিয়ে ব্রিফ করতে তাঁকে সেখানে ছুটে যেতে হয়েছে।

নিউসাম টুইটারে লিখেছেন, এবার হাফ মুন এলাকা। ট্র্যাজেডির পর ট্র্যাজেডি।
হাফ মুন বে কাউন্সিলের সদস্য ডেবি রুডক সংবাদমাধ্যম এনবিসিকে বলেন, হতাহতরা চীনা শ্রমিক। স্যান মাটেও কাউন্টি বোর্ড অব সুপারভাইজারসের প্রেসিডেন্ট ডেভ পাইন এক মার্কিন সংবাদমাধ্যমকে বলেন, ‘অসন্তুষ্ট এক কর্মী’ হামলা চালিয়েছে।

এর আগে গত শনিবার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে মনটেরে পার্ক নামের একটি শহরে বন্দুক হামলায় ১১ জন নিহত হন। বলরুমে নাচের একটি অনুষ্ঠানস্থলে এ ঘটনা ঘটে। চীনা নববর্ষ উদ্‌যাপন উপলক্ষে মনটেরে পার্কে হাজারো মানুষ জড়ো হয়েছিলেন। মনটেরে পার্কের অবস্থান লস অ্যাঞ্জেলেসের কিছুটা পূর্বে।