সরকারি হিসাবে মনটেরি পার্কের বাসিন্দা আনুমানিক ৬০ হাজার। এর মধ্যে ৬৫ শতাংশই এশিয়ান বংশোদ্ভূত আমেরিকান ও ২৭ শতাংশ হিস্পানিক বা লাতিনো। মনটেরি পার্কই যুক্তরাষ্ট্রের একমাত্র শহরে, যেখানে এশিয়ান বংশোদ্ভূতরা সংখ্যাগরিষ্ঠ। চীন, তাইওয়ান, জাপান ও ভিয়েতনাম থেকে সেখানে আবাস গড়েন তাঁরা।

হামলার প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি স্থানীয় সংবাদপত্র লস অ্যাঞ্জেলেস টাইমসকে বলেন, হামলার সময় হঠাৎ করে তিনজন ব্যক্তি দৌড়াতে দৌড়াতে তাঁর রেস্তোরাঁয় ঢোকেন। ঢোকার সঙ্গে সঙ্গে তাঁরা তাঁকে রেস্তোরাঁর দরজা বন্ধ করে দিতে বলেন। এ সময় ওই এলাকায় মেশিনগান হাতে একজনকে দেখা যায়।

হামলাকারী একজন পুরুষ বলে জানিয়েছে লস অ্যাঞ্জেলেস কাউন্টির শেরিফ বিভাগ। তাঁকে এখনো গ্রেপ্তার করতে পারেনি পুলিশ। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় প্রকাশ হওয়া ভিডিও ফুটেজে দেখা যায়, শহরজুড়ে বহু পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

লস অ্যাঞ্জেলেস সিটি কন্ট্রোলার কেনেথ মেজিয়া এক টুইট বার্তায় বলেছেন, ‘আমাদের প্রতিবেশী শহর মনটেরি পার্কে কিছুক্ষণ আগে এলোপাতাড়ি গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। হামলায় অনেকে তাঁদের প্রিয়জন হারিয়েছেন। তাঁদের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি।’