Thank you for trying Sticky AMP!!

ইয়াঙ্গুন দুর্ঘটনার পর বিমানের ফ্লাইট শিডিউলে বিপর্যয়

মিয়ানমারের ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে গত ৮ মে ড্যাশ-৮ উড়োজাহাজ দুর্ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অভ্যন্তরীণ রুটের ফ্লাইট শিডিউলে বিপর্যয় ঘটেছে। উড়োজাহাজ সংকটের কারণে গত ৯ মে থেকে আগামী ১২ মে পর্যন্ত চার দিনে বিমান তাদের ১০টি ফ্লাইট বাতিল করেছে।

বিমান কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার ঢাকা-সৈয়দপুর, ঢাকা-রাজশাহী এবং ঢাকা-যশোর রুটের তিনটি ফ্লাইট বাতিল করা হয়েছে। আজ শুক্রবার ঢাকা-সৈয়দপুর রুটে একটি এবং ঢাকা-সিলেট রুটে দুটি ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়েছে। আগামীকাল ১২ মে ঢাকা-যশোর রুটে একটি এবং পরদিন ১২ মে ঢাকা-যশোর, ঢাকা-সৈয়দপুর ও ঢাকা-রাজশাহী রুটে তিনটি ফ্লাইট বাতিল করেছে বিমান।

বিমান বহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৩টি। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০, চারটি ৭৩৭-৮০০, দুটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, ও তিনটি ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজ রয়েছে। অভ্যন্তরীণ রুটে বোয়িং ৭৩৭-৮০০ ও ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করে থাকে বিমান। উপযুক্ত রানওয়ে থাকায় বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট চলাচল করে থাকে। তবে ড্যাশ-৮ উড়োজাহাজ দেশের অভ্যন্তরীণ রুটে সাতটি বিমানবন্দর ছাড়াও কলকাতা, কাঠমান্ডু এবং ইয়াঙ্গুনে চলাচল করে। তিনটি ড্যাশ-৮ এর মধ্যে একটি দুর্ঘটনার কবলে পড়ায় ফ্লাইট শিডিউলে বিপর্যয় ঘটে।

অবশ্য আজ বিমান বহরে লিজে আনা একটি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ যুক্ত হচ্ছে। তাই ১৩ মে থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট শিডিউল স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছে বিমান কর্তৃপক্ষ। বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ প্রথম আলোকে বলেন, আজ শুক্রবার রাতে বিমানে পঞ্চম বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজটি ঢাকায় আসছে। এটি কুয়েতের আলাফকো অ্যাভিয়েশন লিজ অ্যান্ড ফাইন্যান্স কোম্পানির কাছ থেকে ছয় বছরের জন্য লিজে আনা হচ্ছে। নতুন বোয়িংটি দিয়ে চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট রুটি ফ্লাইট পরিচালিত হবে। আর দুটি ড্যাশ-৮ উড়োজাহাজ যশোর, রাজশাহী, সৈয়দপুর ও বরিশাল রুটে চলবে। এ জন্য ১৩ মে থেকে ফ্লাইট পরিচালনায় কোনো সমস্যা হবে না।

শাকিল মেরাজ বলেন, রমজান মাস ও আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে অভ্যন্তরীণ রুটগুলোতে যাত্রী চাপ প্রচণ্ড বেড়ে যায়। এ জন্য বাড়তি ফ্লাইট দেওয়া হয়। নতুন উড়োজাহাজ বহরে যুক্ত হওয়ায় ঈদের সময় বাড়তি ফ্লাইট দেওয়া সম্ভব হবে বলে জানান তিনি।