Thank you for trying Sticky AMP!!

‘ইকসেপ্ট ইসরায়েল’ বাদ পাসপোর্টের আন্তর্জাতিক মানের স্বার্থে: পররাষ্ট্রমন্ত্রী

পাসপোর্ট

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, নতুন ই–পাসপোর্ট থেকে ইসরায়েলের নাম বাদ দেওয়া হলেও দেশটির সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশের নীতিগত কোনো পরিবর্তন হয়নি, পররাষ্ট্র নীতির কোনো পরিবর্তন হয়নি। কারণ, বাংলাদেশ এখনো ইসরায়েলকে স্বীকৃতি দেয় না।

বাংলাদেশের নতুন ই–পাসপোর্ট থেকে ইসরায়েলের নাম বাদ দেওয়ার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে তিনি আজ রোববার এ মন্তব্য করেন।

একই বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আজ দুপুরে প্রথম আলোকে বলেন, বাংলাদেশের মধ্যপ্রাচ্য নীতিতে কোনো পরিবর্তন হয়নি। ফিলিস্তিনের প্রতি আমাদের সমর্থন অটুট আছে।

এ বিষয়ে আজ সকালে এক প্রতিক্রিয়ায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেন, বিষয়টি শোনার পর আমি আজ স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন করি। ওনার‌ কাছে জেনেছি, ছয় মাস আগে নতুন পাসপোর্ট ইস্যু করার পর ‘‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ ইকসেপ্ট ইসরায়েল’’ থেকে ‘ইকসেপ্ট ইসরায়েল’ অংশটি বাদ গেছে।

এই পরিবর্তন করা হয়েছে পাসপোর্টের আন্তর্জাতিক মানের স্বার্থে।’
পাসপোর্টের পরিবর্তনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের যুক্ততা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই পরিবর্তনে ইসরায়েলের সঙ্গে আমাদের সম্পর্ক পরিবর্তনের কিছু নেই। কারণ, আমরা তো ইসরায়েলকে স্বীকৃতি দিই না।