Thank you for trying Sticky AMP!!

ক্ষমতা চিরস্থায়ী নয়, দায়িত্ব চিরস্থায়ী: গণপূর্তমন্ত্রী

পিরোজপুর জেলার সাংবাদিকদের জন্য ‘সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ’ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। সেমিনার কক্ষ, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, ঢাকা, ২৬ জুন। ছবি: বাসস

অনিয়ম, দুর্নীতি, সন্ত্রাস, মাদক, ইভ টিজিংয়ের বিরুদ্ধে সংবাদ পরিবেশন করতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, ক্ষমতা চিরস্থায়ী নয়, দায়িত্ব চিরস্থায়ী।

আজ বুধবার রাজধানীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের সেমিনার কক্ষে পিরোজপুর জেলার সাংবাদিকদের জন্য ‘সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ’ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম এ আহ্বান জানান।

মন্ত্রী বলেন, সংবাদ এ সমাজব্যবস্থাকে সভ্য করার জন্য, দুর্নীতি, সন্ত্রাস, ইভ টিজিংমুক্ত করার জন্য, মানবাধিকার ও সভ্যতাকে প্রতিষ্ঠিত করার জন্য, অপরাধের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য। তিনি বলেন, ক্ষমতা চিরস্থায়ী নয়, দায়িত্ব চিরস্থায়ী। সবার জন্য কাজ করা হচ্ছে দায়িত্ববোধ। সততা, দায়িত্বশীলতা, স্বচ্ছতা ও নিষ্ঠার সঙ্গে সবাইকে অর্পিত দায়িত্ব পালন করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যের অবাধ প্রবাহে বিশ্বাস করেন। এ কারণে তিনি তথ্য অধিকার আইন করেছেন, যাতে যেকোনো মানুষ তথ্য পেতে পারে।

সাংবাদিকদের উদ্দেশে শ ম রেজাউল করিম বলেন, ‘আপনারা নাগরিক দায়িত্বের বাইরে গিয়ে একটা বড় দায়িত্ব নিয়ে কাজ করছেন। সংবাদমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। নানা রকম প্রতিকূলতার মুখোমুখি হয়ে আপনাদেরকে কাজ করতে হয়। সমাজব্যবস্থায় সাংবাদিকদের উল্লেখযোগ্য দায়িত্ব আছে। আপনারা সেটা পালন করে চলেছেন।’

পূর্তমন্ত্রী বলেন, সংবাদপত্র, ইলেকট্রনিক মিডিয়া একটি শিল্পে পরিণত হয়েছে। অনলাইন পোর্টাল এখন সবচেয়ে জনপ্রিয়। মোবাইলে বসে সব সংবাদ এখন পাওয়া যাচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমও এখন সংবাদমাধ্যমে পরিণত হয়েছে। এ রকম একটি ব্যাপ্তির জায়গায় আজ সংবাদমাধ্যম চলছে।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠানে পিআইবির পরিচালনা বোর্ডের সদস্য শেখ মামুনুর রশীদ বক্তব্য দেন।