Thank you for trying Sticky AMP!!

খুলনা-৪ আসনের সাংসদ মোস্তফা রশিদী সুজার ইন্তেকাল

এস এম মোস্তফা রশিদী সুজা

খুলনা-৪ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মোস্তফা রশিদী সুজা ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ৫ মিনিটে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।

পারিবারিক সূত্রে জানা যায়, ওই হাসপাতালে আট মাস আগে তাঁর কিডনি প্রতিস্থাপন করা হয়। ১৮ জুলাই আবার চিকিৎসার জন্য তিনি সিঙ্গাপুরে যান। সিঙ্গাপুরে সুজার সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে, নাতি-নাতনিসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

এস এম মোস্তফা রশিদী সুজা ১৯৭৭ সালে প্রথম পৌর কমিশনার নির্বাচিত হন। ১৯৮৬ সালের সংসদ নির্বাচনের সময় তিনি মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। ১৯৮৬ সালের পর দলীয় সভানেত্রীর নির্দেশে জেলা আওয়ামী লীগের সঙ্গে যুক্ত হন। ১৯৯১, ১৯৯৬ ও ২০১৪ সালে তিন দফায় খুলনা-৪ আসন (রূপসা-তেরখাদা-দীঘলিয়া) থেকে সাংসদ নির্বাচিত হন এই নেতা। ১৯৯১ সালে খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন। ১৯৯৬ সালে সরকারদলীয় হুইপ ছিলেন তিনি। দলীয় সূত্রে জানা গেছে, ২০০২ সালে যৌথ বাহিনীর অপারেশন ক্লিনহার্টে গ্রেপ্তার ও নির্যাতনের শিকার হন এস এম মোস্তফা রশিদী সুজা। তত্ত্বাবধায়ক সরকার মামলা দিলে তিনি বিদেশে চলে যান। এ কারণে ২০০৮ সালে প্রার্থী হতে পারেননি। পরে উচ্চ আদালত থেকে খালাস পান।

এস এম মোস্তফা রশিদী সুজার মৃত্যুর সংবাদে খুলনার আওয়ামী পরিবারে শোকের ছায়া নেমে এসেছে। খুলনা জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা পৃথকভাবে গভীর শোক প্রকাশ করেছেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন।