Thank you for trying Sticky AMP!!

চ্যাম্পিয়ন বিএএফ শাহীন স্কুল, রানার্সআপ মনিপুর স্কুল

পুষ্টি–প্রথম আলো বিতর্ক উৎসবে মিরপুর অঞ্চলের উদ্বোধনী অনুষ্ঠানে বনানীতে নিহতদের স্মরণে নীরবতা পালন। গতকাল মিরপুরের রূপনগর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজে। প্রথম আলো

এ সময়ের জনপ্রিয় শিল্পী অবন্তি সিঁথি শিস দিয়ে গাইছেন চিরন্তন প্রেরণাদায়ী গান ‘আমরা করব জয় একদিন’। মিলনায়তনভর্তি শিক্ষার্থী তাতে গলা মেলাচ্ছে, চোখ–মুখে অদ্ভুত দ্যুতি, মুষ্টিবদ্ধ হাত সব বাধা জয় করার দৃঢ় সংকল্প। গতকাল শুক্রবার পুষ্টি–প্রথম আলো বিতর্ক উৎসবের (মিরপুর অঞ্চল) খণ্ডচিত্র এটি। দিনভর মিরপুর-রূপনগর মনিপুর স্কুল ও কলেজ চত্বরে ১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেতে ছিল যুক্তির উৎসবমুখর লড়াইয়ে।

বিতর্ক উৎসবের উদ্বোধন হয় সকাল সাড়ে ১০টায়। বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন শিল্পী তপন চৌধুরী, অবন্তি সিঁথি। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের সাবেক শিক্ষক ফেরদৌস আরা, ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক আশীষ কুমার চক্রবর্ত্তী, প্রথম আলোর ইভেন্ট অ্যান্ড অ্যাক্টিভিশন বিভাগের ব্যবস্থাপক কবির বকুল।

এরপর উৎসবে অংশ নেওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তার্কিকদের নিয়ে মনিপুর স্কুল ও কলেজের বিভিন্ন কক্ষে শুরু হয় বিতর্কের লড়াই। বিকেল সাড়ে চারটায় চূড়ান্ত পর্বের বিতর্কে অংশগ্রহণের সুযোগ পায় মনিপুর স্কুল ও কলেজ এবং বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ। ‘জনসচেতনতাই পারে সড়কে শৃঙ্খলা ফেরাতে’ বিষয়কে কেন্দ্র করে তর্কের লড়াইয়ে জয় ছিনিয়ে নেয় বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ। এই দলের বিতার্কিকেরা হলো তানজীম নীরব, ফাইজুল কবীর, মামুন পারভেজ। সেরা বক্তা হয়েছে তানজীম নীরব। মিরপুর অঞ্চলে রানার্সআপ হয়েছে মনিপুর স্কুল ও কলেজ। এই দলের বক্তারা হলো সাদ, হামিদ, তাইমুর।

বিতর্কের ফাঁকে দেখানো হয় প্রথম আলো নির্মিত তিনটি বিশেষ প্রামাণ্যচিত্র। বেলা দুইটায় শুরু হয় কুইজ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় জুনিয়র ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে শহীদ পুলিশ স্মৃতি স্কুল অ্যান্ড কলেজের জান্নাতুন নাঈম মুসরাত, গ্লোরি স্কুল অ্যান্ড কলেজের তাসনিম তাঈন আহম্মেদ, হোপ ইন্টারন্যাশনাল স্কুলের রাইয়ান আহম্মেদ। সেকেন্ডারি ক্যাটাগরিতে রশীদ আদর্শ উচ্চবিদ্যালয়ের সৌরভ, এস ও এস হারম্যান মেইনার স্কুলের আবু মাহাদী খান, শহীদ পুলিশ স্মৃতি স্কুল অ্যান্ড কলেজের তানভীর আহম্মেদ জয়ী হয়।

চূড়ান্ত বিতর্ক শেষে প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের হেড অব মিডিয়া মাহবুবা সিদ্দিকা খানম, প্রথম আলো বন্ধুসভার জাতীয় পরিচালনা পর্ষদের সভাপতি সাইদুজ্জামান রওশন, মনিপুর স্কুল ও কলেজের শিক্ষক রাশেদ কাঞ্চন, পল্লবী বন্ধুসভার সভাপতি মনোয়ারা মম।

শেষ পর্বে ডি রকস্টারখ্যাত শুভ গানে গানে দেশের প্রতি ভালোবাসার কথা বলেন।

আর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক সৈয়দ রাজুর অনুপ্রেরণামূলক মজার বক্তব্য উৎসবে বাড়তি মাত্রা যোগ করে।