Thank you for trying Sticky AMP!!

ছাপা বইয়ের যুগ কি শেষ হয়ে এল: পাঠকের এমন অনেক প্রশ্নের জবাব দিলেন লেখকেরা

‘গল্প নামে চট্টগ্রামে’ শিরোনামে শনিবার চট্টগ্রামে লেখক-পাঠকের আড্ডায় পাঠকদের নানা প্রশ্নের জবাব দেন লেখকেরা

‘ছাপা বইয়ের যুগ কি শেষ হয়ে এল?’ সংশয়ভরা এমন প্রশ্ন ছিল এক পাঠকের। আরেক পাঠক জানতে চাইলেন, ‘জনপ্রিয় মানেই সস্তা লেখক—আপনারা কী মনে করেন? কেউবা আবার লেখক হওয়ার উপায় জানতে চেয়েও প্রশ্ন করেছিলেন।

আজ শনিবার সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এভাবেই জমে উঠেছিল ‘গল্প নামে চট্টগ্রামে’ শিরোনামে লেখক-পাঠকদের আড্ডা। অন্বেষা, শিখা ও জ্ঞানকোষ—দেশের শীর্ষস্থানীয় তিনটি প্রকাশনা সংস্থার যৌথ আয়োজনে উপস্থিত থেকে পাঠকদের নানা প্রশ্নের উত্তর দেন দুই কথাসাহিত্যিক কিঙ্কর আহসান ও আবদুল্লাহ আল ইমরান।

অনুষ্ঠানে পাঠকের প্রশ্নের সূত্র ধরে কিঙ্কর আহসান বলেন, ‘স্বপ্ন দেখি আমাদের পৃথিবী এক দিন বইয়ের হবে। সকল অন্যায়ের বিরুদ্ধে কথা বলবে শব্দ। লেখকের কলমের চেয়ে শক্তিশালী আর কিছু নেই। সেই শক্তি দিয়ে নবীন প্রজন্মকে বইয়ের কাছে ফিরিয়ে আনতে হবে। এ জন্য চাই বই নিয়ে নানা আয়োজন।’

লেখক ও সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান বলেন, ‘বর্তমানে জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, মাদকসহ নানা অপরাধে জড়িয়ে পড়ছে তরুণেরা। তারা আমাদের হাজার বছরের ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধসহ গর্বের গল্পগুলো জানে না। কেননা শিল্প-সাহিত্যের চর্চাহীন জরাগ্রস্ত প্রজন্ম হয়ে বেড়ে উঠছে তারা। লক্ষ্যহীন এই প্রজন্মকে আলোকিত করতে বই পড়ার অভ্যাস গড়তে হবে।’

তরুণ লেখক নাহিদ আহসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ বক্তা ছিলেন কবি ওমর কায়সার ও রাসেল রায়হান।

কবি ও সাংবাদিক ওমর কায়সার বলেন, প্লাস্টিকের বাহারি ফুলের ভিড়ে বাগানের তরতাজা ফুল চেনা যেমন দায়, তেমনি মৌসুমি লেখকের ভিড়ে সত্যিকারের সাহিত্যপ্রেমী ও লেখক চেনা দায় হয়ে পড়েছে। সেই বাস্তবতায় এ ধরনের লেখক পাঠক-আড্ডা গুরুত্বপূর্ণ ও জরুরি লেখক চেনার ভালো উপায়।

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শনিবার ‘গল্প নামে চট্টগ্রামে’ শিরোনামে আড্ডায় যোগ দেন সাহিত্যপ্রেমীরা

কবি রাসেল রায়হান বলেন, সাম্প্রতিক সাম্প্রদায়িক হামলাগুলোর পেছনে ধর্মান্ধতা দায়ী। এই অন্ধকার দূর করতে পারে বই পাঠে আহরিত জ্ঞান।

এ ছাড়া বক্তব্য দেন ছোট কাগজ সমরেখ সম্পাদক হাসনাত সৌরভ, লেখক মো. সিরাজুল ইসলাম, তকিব তৌফিক প্রমুখ।

অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেছে অনলাইন বুকশপ রকমারি ডটকম ও বুকএক্সপ্রেস। তাদের সৌজন্যে ‘সেরা’ প্রশ্নকারী পাঠকেরা উপহার হিসেবে পেয়েছেন ২৫ হাজার টাকা মূল্যমানের বই।