Thank you for trying Sticky AMP!!

ট্রেনের টিকিট কিনতে এনআইডি বা জন্মনিবন্ধন নম্বর বাধ্যতামূলক করার পরিকল্পনা

টিকিট কালোবাজারি রোধে নতুন পরিকল্পনার কথা জানালেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। রেল ভবন, ঢাকা, ২০ জানুয়ারি। ছবি: দীপু মালাকার

ট্রেনের টিকিট বিক্রির ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মনিবন্ধন নম্বর বাধ্যতামূলক করার পরিকল্পনা করছে রেলপথ মন্ত্রণালয়। এটা করা হলে টিকিট কালোবাজারি বন্ধ হবে বলে মনে করছে মন্ত্রণালয়।

রাজধানীতে রেলভবনে রোববার রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, গত দশ বছরে রেলে মানুষের আস্থা ও বিশ্বাস বেড়েছে। তবে টিকিট কালোবাজারি তা কিছুটা নষ্ট করে দিচ্ছে। চাহিদার সঙ্গে যখন বাস্তবতার সামঞ্জস্য না থাকে, তখন টিকিট কালোবাজারি হয়।

স্টেশন মাস্টারের জবাবদিহি নিশ্চিত করতে এনআইডি দিয়ে টিকিট কেনার পদ্ধতি শুরু করা প্রয়োজন বলে মন্তব্য করেন রেলমন্ত্রী। তিনি আরও বলেন, আগামী সপ্তাহে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী রেলভবনে আসবেন। রেলের সেবা আরও কীভাবে ডিজিটাল করা যায়, সে বিষয়ে উদ্যোগ নেওয়া হবে।

ইতিমধ্যে কোনো কোনো রুটে অনলাইনে ট্রেনের টিকিট কেনার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর বা জন্মনিবন্ধন নম্বর দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।