Thank you for trying Sticky AMP!!

নানা আয়োজনে স্কাউটস দিবস উদ্‌যাপন

অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শনিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটরিয়ামে

নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশ স্কাউটস দিবস উদ্‌যাপন করা হয়েছে। ‘প্রত্যেকে আমরা পরের তরে’—প্রতিপাদ্যকে সামনে রেখে আজ শনিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটরিয়ামে দিবসটি উদ্‌যাপনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

৮ এপ্রিল ছিল বাংলাদেশ স্কাউটস দিবস। তবে এটি উদ্‌পাপন করা হয় আজ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, স্কাউটিং শিক্ষা কার্যক্রমের অবিচ্ছেদ্য অংশ। তথ্যপ্রযুক্তির সম্প্রসারণ, প্রধানমন্ত্রীর রূপকল্প–২০৩০ ও ২০৪১ অর্জনে স্কাউট সদস্যরা বলিষ্ঠ দায়িত্ব পালন করছে। স্কাউটরা হাতে–কলমে শেখে। দুর্যোগ–দুর্বিপাকে এগিয়ে আসে।

স্কাউটের সংখ্যা বৃদ্ধির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুটি করে কাব, স্কাউট ও রোভার দল গঠন করার এবং স্কাউটিংয়ে ছেলেমেয়ের সমতা আনার আহ্বান জানান দীপু মনি।

বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্ব অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মো. ফসিউল্লাহ। তিনি বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার (স্পেশাল ইভেন্টস) ও মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান। অন্যদের মধ্যে বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার মো. মোজাম্মেল হক খান (দুদকের কমিশনার) ও স্কাউটসের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক কে এম সাইদুজ্জামান অনুষ্ঠানে বক্তব্য দেন।

মোজাম্মেল হক খান বলেন, ১৯০৭ সালে বিশ্বে প্রবর্তন হয় স্কাউটিংয়ের। ১৯১৪ সালে ঢাকায় সেন্ট গ্রেগ্ররি স্কুলে স্কাউটিং শুরু হয়। ১৯৭২ সালে মাত্র ৫৬ হাজার স্কাউট নিয়ে যাত্রা শুরু হলেও বর্তমানে স্কাউট সদস্যসংখ্যা ২২ লাখ ১০ হাজার। তিনি বলেন, ‘আমরা তরুণদের স্কাউটিংয়ের মাধ্যমে এমনভাবে গড়ে তুলতে চাই, তারা যেন পরিবার, দেশ ও জাতির সম্পদ হয়ে গড়ে ওঠে।’ গার্ল স্কাউট সংখ্যা বৃদ্ধির প্রচেষ্টার কথাও জানান তিনি।

বাংলাদেশ স্কাউটসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিবসটি স্মরণীয় করে রাখতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্কাউট শপথ গ্রহণের ছবিসংবলিত ১০ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যমানের উদ্বোধনী খাম ও একটি উদ্বোধনী সিলমোহর প্রকাশ করেছে ডাক বিভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন।

দিবসটি উপলক্ষে স্কাউট ইউনিট, জেলা, উপজেলা ও আঞ্চলিক স্কাউটস পতাকা উত্তোলন, মাস্ক বিতরণ, সেবামূলক কাজ, র‌্যালি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।