Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মাসব্যাপী যৌথ অনুশীলন শেষ

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ

বাংলাদেশ সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের যৌথ অংশগ্রহণে ‘অনুশীলন টাইগার লাইটনিং-৩’ শেষ হয়েছে।

আজ বৃহস্পতিবার রাজেন্দ্রপুর সেনানিবাসের বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংয়ে (বিপসট) সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুশীলনের সমাপ্তি ঘোষণা করেন।

যৌথ অনুশীলন পরিদর্শন করেন যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ও অন্য অতিথিরা

বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্ধুপ্রতিম দুই দেশের সেনাবাহিনীর মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সমঝোতা ও সম্প্রীতি আরও সুদৃঢ় করা ছিল এই অনুশীলনের মূল লক্ষ্য। অনুশীলনে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সমসাময়িক চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবিলায় কার্যকর পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নের কৌশল নির্ধারণে অংশগ্রহণকারীদের পারদর্শী করে তুলতে বাস্তবধর্মী প্রশিক্ষণের আয়োজন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ সেনাবাহিনী বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় কার্যকর অবদান রাখছে। পাশাপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতেও বন্ধুপ্রতিম দেশগুলোর সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। এ উদ্যোগে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সেনাবাহিনী সব সময় ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করে আসছে।

অতিথিদের সঙ্গে ‘অনুশীলন টাইগার লাইটনিং-৩’–এর অংশগ্রণকারীরা

‘অনুশীলন টাইগার লাইটনিং–৩’–এ দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ সহযোগিতার ক্ষেত্র আরও প্রসারিত করতে সহায়ক হবে বলে আশা ব্যক্ত করেন সেনাপ্রধান।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, যুক্তরাষ্ট্রের ডেপুটি চিফ অব মিশন হেলেন জি লাফেভ ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের ডেপুটি কমান্ডিং জেনারেল মেজর জেনারেল রেজিনাল্ড জি এ নিল বক্তব্য দেন।

সমাপনী অনুষ্ঠানে কমান্ড্যান্ট বিপসট মেজর জেনারেল আ স ম রিদওয়ানুর রহমান অতিথি ও অনুশীলনে অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জানান। অনুষ্ঠানে সেনা, নৌ, বিমানবাহিনী ও বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ৬ মার্চ অনুশীলন টাইগার লাইটনিং-৩ শুরু হয়। সেনাসদর সামরিক প্রশিক্ষণ পরিদপ্তরের সার্বিক তত্ত্বাবধানে বিপসট অনুশীলনের আয়োজন করে। এতে বাংলাদেশ সেনাবাহিনীর ৮২ জন ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ডের ৩৪ জন সেনাসদস্যসহ মোট ১১৬ জন অংশগ্রহণ করেন।

২০১৭ ও ২০২১ সালে টাইগার লাইটনিং–১ ও ২ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় এ বছর বাংলাদেশে টাইগার লাইটনিং-৩ অনুষ্ঠিত হলো।