Thank you for trying Sticky AMP!!

ভিক্ষা এখন কিছু মানুষের পেশা: সমাজকল্যাণমন্ত্রী

নুরুজ্জামান আহমেদ

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, দেশের কিছু এলাকায় কিছু মানুষ এখনো ভিক্ষাবৃত্তির সঙ্গে যুক্ত আছে এটা সত্য। তবে এই ভিক্ষুকেরা দরিদ্রের কারণে ভিক্ষুক নয়,এরা ভিক্ষাকে ব্যবসা বা পেশা হিসেবে বেছে নিয়েছে।
জাতীয় সমাজকল্যাণ পরিষদের ৪৪ তম পরিষদ সভায় এ কথা বলেন সমাজকল্যাণমন্ত্রী। রাজধানীর ইস্কাটনে জাতীয় সমাজকল্যাণ পরিষদে আজ বুধবার এ সভা হয়।

মন্ত্রী বলেছেন, ‘ঢাকার গুলশান,এয়ারপোর্ট,ধানমন্ডি,বেইলি রোডসহ বিদেশি পর্যটন এলাকায় আমরা ভিক্ষুকমুক্ত করেছি। শিগগিরই গোটা দেশকেই ভিক্ষুকমুক্ত করা হবে।’

নুরুজ্জামান আহমেদ বলেন, গত ১০ বছরে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন দেখে এক সময়ের তলাবিহীন ঝুড়ি বলা দেশগুলোও এখন কথা বলার ভাষা হারিয়ে ফেলেছে। বাংলাদেশের কোথাও মঙ্গা নাই। ক্ষুধা বা দারিদ্র্যের কারণে দেশের কোথাও একটি মানুষও মারা যায়নি। আগে দরিদ্র মানুষেরা মানুষের বাড়িতে কাজের জন্য বসে থাকত, এখন বাসায় কাজ করার জন্য বিজ্ঞাপন দিয়েও মানুষ পাওয়া যায় না।

জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব এটিএম নাসির মিয়া আজকের সভা উপস্থাপনা করেন। সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব জুয়েনা আজিজ। সভায় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা সদস্যরা বক্তব্য দেন।

সভায় ‘নারী ঐক্য পরিষদ’ নামে একটি প্রতিষ্ঠানকে জাতীয় পরিষদের স্বীকৃতি দেওয়া হয়। সদস্যরা দেশের বিভিন্ন কারাগারে থাকা বন্দীদের জন্য প্রশিক্ষণের সংখ্যা বাড়ানো, ভিক্ষাবৃত্তি বন্ধ করা ,চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন, দুস্থ ব্যক্তিদের সহায়তা বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা করেন।