Thank you for trying Sticky AMP!!

মিছিলে ব্যাগ, পোঁটলা, টিফিন ক্যারিয়ার বহন করা যাবে না

কা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। ছবি: সংগৃহীত

আসন্ন পবিত্র আশুরায় জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই। তবে সম্ভাব্য সব ধরনের হুমকি বিবেচনায় নিয়ে সব ধরনের প্রস্তুতি নিয়েছে পুলিশ। ২১ সেপ্টেম্বর শুক্রবার পবিত্র আশুরা পালন করা হবে।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর লালবাগের হোসনি দালান ইমামবাড়ায় নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

২১ সেপ্টেম্বর আশুরা ‍উপলক্ষে হোসনি দালানসহ রাজধানীর বিভিন্ন এলাকায় তাজিয়া মিছিল বের হবে। মিছিলটি ধানমন্ডি লেকে শেষ হওয়ার কথা।

ডিএমপি কমিশনার বলেন, পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল ঘিরে সুস্পষ্ট হুমকি নেই। তবে সম্ভাব্য সব ধরনের হুমকি বিবেচনায় পূর্বপ্রস্তুতি রয়েছে। পুলিশের পাশাপাশি সাদাপোশাক, গোয়েন্দা পুলিশ, বোমা নিষ্ক্রিয়করণ দল ও ডগ স্কোয়াড নিরাপত্তার দায়িত্বে থাকবে। এ ছাড়া কাউন্টার টেররিজম ইউনিট ও সোয়াত টিম প্রস্তুত থাকবে।

তাজিয়া মিছিলকে কেন্দ্র করে সর্বোচ্চ নিরাপত্তাব্যবস্থা নেওয়া হবে জানিয়ে আছাদুজ্জামান মিয়া বলেন, তাজিয়া মিছিলকে কেন্দ্র করে হোসনি দালান থেকে ধানমন্ডি লেক পর্যন্ত নিরাপত্তাব্যবস্থা জোরদার থাকবে। আইনশৃঙ্খলায় নিয়োজিত অন্যান্য বাহিনীর সঙ্গে আলোচনা করে নিরাপত্তা নিশ্চিত করা হবে।

তাজিয়া মিছিলে ঢোল বাজিয়ে দা, ছুরি, তলোয়ার ও লাঠিখেলা নিষিদ্ধ করা হয়েছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, নিরাপত্তার স্বার্থে এসব নিষিদ্ধ করা হয়েছে। ১২ ফুটের বেশি বড় নিশান মিছিলে ব্যবহার করা যাবে না। আগুনের ব্যবহার করা যাবে না। মিছিলে ব্যাগ, পোঁটলা, টিফিন ক্যারিয়ার বহন করা যাবে না। অংশগ্রহণকারীদের মিছিলে ঢোকার আগেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশির মুখোমুখি হতে হবে। মাঝপথে কেউ মিছিলে অংশ নিতে পারবেন না। বিবিকা রওজাসহ রাজধানীতে মিছিল যাওয়ার প্রতিটি পথে সিসি ক্যামেরা লাগানো হয়েছে। মিছিলের ও হোসনি দালানের স্বেচ্ছাসেবীদের শনাক্ত করতে আলাদা আর্ম ব্যাজ ব্যবহার করতে হবে।

পরিদর্শনের সময়ে ডিএমপি কমিশনারের সঙ্গে ছিলেন কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম, কৃষ্ণপদ রায়, যুগ্ম কমিশনার শেখ নাজমুল আলম, মফিজ উদ্দিন আহমেদ, উপকমিশনার (সিটি) প্রলয় কুমার জোয়ারদার প্রমুখ।