Thank you for trying Sticky AMP!!

রায় ঘিরে আদালত প্রাঙ্গণে কড়া নিরাপত্তা

২১ আগস্ট গ্রেনেড হামলার রায়কে কেন্দ্র করে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোড এলাকায় কঠোর নিরাপত্তাবলয় গড়ে তুলেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। আজ বুধবার সকাল থেকে এই আদালতের চারপাশের সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। অনেক দোকানপাট বন্ধ দেখা গেছে।

আদালত কাছে পুলিশ সতর্ক অবস্থান নিয়েছে। ছবি: আসাদুজ্জামান

পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারের সামনে অস্থায়ী বিশেষ আদালতে বহুল আলোচিত এ মামলার বিচারকাজ অনুষ্ঠিত হয়েছে। আজ ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন এ মামলার রায় ঘোষণা করবেন।

আদালতের কাছের রাস্তায় চলছে তল্লাশি। ছবি: দীপু মালাকার

১৪ বছর আগে ২০০৪ সালের ২১ আগস্ট গুলিস্তানে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে ২২ জনকে হত্যা করা হয়। আহত হন তৎকালীন বিরোধীদলীয় নেতা আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুলিশ তদন্ত করে ৫২ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন। আদালত তা আমলে নিয়ে বিচার শুরু করেন। রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণের জন্য ২২৫ জন সাক্ষীকে আদালতে হাজির করে। রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে আদালত রায়ের জন্য দিন ঠিক করেন। ৫২ আসামির মধ্যে অন্য মামলায় জামায়াত নেতা আলী আহসান মুজাহিদ, হুজি নেতা মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর করা হয়েছে। কারাগারে আছেন ৩১ আসামি। মামলার আসামি তারেক রহমানসহ পলাতক আছেন ১৮ জন।

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘিরে আদালতের কাছের রাস্তায় মোতায়েন করা হয়েছে পুলিশ সদস্যদের। ছবি: আসাদুজ্জামান
২১ আগস্টের গ্রেনেড হামলা মামলায় রায় ঘোষণার আগে আদালত প্রাঙ্গণে আসেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। ছবি: আসাদুজ্জামান