Thank you for trying Sticky AMP!!

সব শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ও শিক্ষকদের বৈষম্য দূর করার দাবির মধ্য দিয়ে বাংলাদেশে পালিত হয়েছে বিশ্ব শিক্ষক দিবস। দিবসটি উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন সমাবেশ ও আলোচনা সভা করেছে। ৫ অক্টোবর, জাতীয় প্রেসক্লাব, ঢাকা

শিক্ষক দিবসে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

সব শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ও শিক্ষকদের বৈষম্য দূর করার দাবির মধ্য দিয়ে আজ সোমবার বাংলাদেশে পালিত হয়েছে বিশ্ব শিক্ষক দিবস। দিবসটি উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন সমাবেশ ও আলোচনা সভা করেছে। তবে সরকারিভাবে দিবসটি পালন করা হয়নি। অবশ্য শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক একাধিক শিক্ষক সংগঠনের আলোচনা সভায় যোগ দেন।

স্বাধীনতা শিক্ষক পরিষদের উদ্যোগে ‘শিক্ষক দিবস: প্রেক্ষিত বাংলাদেশে শিক্ষকদের মর্যাদা’ শীর্ষক এক ভার্চ্যুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, শিক্ষকেরা নিজেদের পুড়িয়ে শিক্ষার্থীদের মধ্যে আলো ছড়ান। রাষ্ট্রের দায়িত্ব তাঁদের জীবনমান ও আর্থিক নিরাপত্তা দেওয়া। বর্তমান সরকার সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পরিষদের সভাপতি আবদুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, পরিষদের সাধারণ সম্পাদক মো. শাহজাহান আলম প্রমুখ।

বাংলাদেশ কলেজশিক্ষক সমিতি (বাকশিস) ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের যৌথ উদ্যোগে সোমবার বিকেলে মিরপুরে সংগঠনের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় মুখ্য আলোচক ও প্রবীণ শিক্ষকনেতা অধ্যাপক মাজহারুল হান্নান বলেন, বৈষম্যের অবসান করার জন্য শিক্ষাব্যবস্থার সব স্তরকে জাতীয়করণের মাধ্যমে এক ও অভিন্ন ধারায় রূপান্তর করতে হবে। বাকশিস সভাপতি ইসহাক হোসেনের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন শিক্ষকনেতা হারুনুর রশিদ পাঠান, রহিমা খন্দকার, এ কে এম আবদুল্লাহ, নজরুল ইসলাম প্রমুখ।

জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবি জানানো হয়। সভায় প্রধান আলোচক ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক। সমিতির সভাপতি বজলুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন শিক্ষকনেতা রঞ্জিত কুমার সাহা, সমিতির সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ প্রমুখ।

মুজিব বর্ষে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরাম। ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে বিভিন্ন পর্যায়ের শিক্ষকনেতা বক্তব্য দেন। বাংলাদেশে এই দিবস সরকারিভাবে পালিত না হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে দিনটিকে সরকারি ছুটি ঘোষণার দাবি জানান শিক্ষকনেতারা।

সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করেন।

বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরামের উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি সাইদুল হাসানের সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বিচারপতি এম ফারুক হাসান, সাংসদ হাবিবা রহমান খান প্রমুখ।

এ ছাড়া বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশন তাঁদের সংগঠনের কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করে।