Thank you for trying Sticky AMP!!

শিশু রাইফার পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ কেন নয়: হাইকোর্ট

চট্টগ্রামের বেসরকারি ম্যাক্স হাসপাতালে চিকিৎসকের অবহেলায় শিশু রাইফা খানের মৃত্যুর ঘটনায় তার পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

গত ২৮ জুন বিকেলে গলাব্যথার কারণে রাইফাকে ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় পরদিন ২৯ জুন রাতে শিশুটির মৃত্যু হয়। চিকিৎসকের ভুল চিকিৎসায় রাইফার মৃত্যু হয়েছে বলে দাবি করে আসছিল তার পরিবার। এরপর সিভিল সার্জনের নেতৃত্বে তদন্ত কমিটি হয়। কমিটির প্রতিবেদনে চিকিৎসকদের অবহেলার বিষয়টি উঠে আসে।

এ অবস্থায় ৯ আগস্ট তিনটি বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিট করেন রাইফার বাবা মোহাম্মদ রুবেল খান। তিনি ‘সমকাল’-এর চট্টগ্রাম ব্যুরোর জ্যেষ্ঠ প্রতিবেদক। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাজুল ইসলাম, সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ এনাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

তিনটি বিষয়ে রুল হয়েছে জানিয়ে পরে তাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, ওই হাসপাতালে চিকিৎসকের অবহেলায় শিশু রাইফার মৃত্যুর ঘটনায় তার পরিবারকে কেন যথাযথ ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হবে না, অবহেলায় ওই হাসপাতালসহ জড়িত চিকিৎসকদের বিরুদ্ধে কেন যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না এবং চিকিৎসায় অবহেলায় বা ভুল চিকিৎসায় মারা গেলে বা ক্ষতিগ্রস্ত হলে ক্ষতিপূরণ দেওয়ার জন্য কেন একটি নীতিমালা তৈরির নির্দেশ দেওয়া হবে না—রুলে এসব জানতে চাওয়া হয়েছে।

স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল), বাংলাদেশ মেডিকেল এবং ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি, ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও সংশ্লিষ্ট তিন চিকিৎসককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।