Thank you for trying Sticky AMP!!

সিপিবির দ্বাদশ কংগ্রেস শুরু, দুঃশাসন হটানোর আহ্বান

শুক্রবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দ্বাদশ কংগ্রেস শুরু হয়।

দুঃশাসন হটানোর আহ্বানের মধ্য দিয়ে শুরু হয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দ্বাদশ কংগ্রেস। আজ শুক্রবার সকাল ১০টায় রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এটি উদ্বোধন করা হয়।
সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম জাতীয় পতাকা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম দলীয় পতাকা উত্তোলন করেন। করোনা মহামারির কারণে পিছিয়ে প্রায় ১ বছর ৪ মাস পর এ দ্বাদশ কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে।

পতাকা উত্তোলনের পর নাট্যমঞ্চের অস্থায়ী শহীদ মিনারের বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন সিপিবির কেন্দ্রীয় নেতারা। এরপর উদীচী শিল্পীগোষ্ঠী গণসংগীত পরিবেশন করে।

‘দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প ব্যবস্থা গড়ো’ আহ্বান জানিয়ে এবং সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ ও লুটপাটতন্ত্রকে পরাজিত করে শোষণমুক্ত দেশ গড়ার অঙ্গীকার নিয়ে কাজী বশির মিলনায়তনে সমাবেশ শুরু হয়। সমাবেশের শুরুতে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার লেখক মুশতাক আহমেদের কারাগারে থাকাবস্থায় মৃত্যুর ঘটনাসহ দেশে-বিদেশে নিহত ব্যক্তিদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয়। এ সময় মুশতাকের মৃত্যুর ঘটনা তদন্ত ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানানো হয়।

সমাবেশে সভাপতির বক্তব্যে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ জনসমর্থন হারিয়ে প্রহসনের নির্বাচনের মধ্য দিয়ে ছলে-বলে–কৌশলে রাষ্ট্রক্ষমতায় আসীন হয়ে আছে। বিরোধী দল হিসেবে ভূমিকা পালনে বিএনপিও চরমভাবে ব্যর্থ। আজ রাজনীতিতে শূন্যতা বিরাজ করছে। এই শূন্যতা পূরণে সিপিবিকে প্রস্তুত হতে হবে। দেশের অন্যান্য বামপন্থী ও প্রগতিশীল গণতান্ত্রিক শক্তির সঙ্গে ঐক্য গড়ে তুলতে হবে। জনগণের সমর্থন নিয়ে প্রস্তুতি নিতে হবে রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার।

বর্তমান সরকার যুদ্ধাপরাধীদের বিচার করলেও সাম্প্রদায়িক ভাবাদর্শকে নানাভাবে টিকিয়ে রেখেছে বলে মনে করেন সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম। তিনি বলেন, ‘আমাদের সরকার ভারতের কাছে জাতীয় স্বার্থকে জলাঞ্জলি দিচ্ছে। রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের যে চেষ্টা অব্যাহত আছে, তাতে সুন্দরবন ধ্বংস হয়ে যাচ্ছে। এর বিরুদ্ধে আমাদের প্রতিরোধ অব্যাহত থাকবে।’

কংগ্রেস প্রস্তুতি কমিটির চেয়ারম্যান লক্ষ্মী চক্রবর্তী বলেন, জনগণের ভোটাধিকারসহ সব ক্ষেত্রে গণতন্ত্র ও গণতান্ত্রিক অধিকার আজ নির্বাসিত।

সমাবেশের সঞ্চালনা করেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ কাফী রতন। আজ শুরু হওয়া এই কংগ্রেস চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। শেষ দিনে আগামী চার বছরের জন্য কেন্দ্রীয় কমিটি ও কন্ট্রোল কমিশন নির্বাচন এবং জাতীয় পরিষদ ঘোষণা করা হবে।