Thank you for trying Sticky AMP!!

২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে ভর্তি ১৯ জন

ফাইল ছবি।

বছরের শেষ দিকে দেশে ডেঙ্গুর প্রকোপ কমে এসেছে। ২৪ ঘণ্টায় সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৯ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। রোগীর এই সংখ্যা গতকালের চেয়ে ৩ জন বেশি। গতকাল সারা দেশে ১৬ জন রোগী ভর্তি হন। রোগীর এই সংখ্যা ছিল ছয় মাসের মধ্যে সবচেয়ে কম।

আগামী বছরের শুরুতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও কমবে বলে সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা মনে করছেন। ডেঙ্গুর প্রকোপ কমে এলেও রোগীর সংখ্যা গত বছরের ডিসেম্বরের চেয়ে অনেক বেশি। গত বছর ডিসেম্বরে হাসপাতালগুলোতে ২৯৩ জন রোগী ভর্তি হয়েছিলেন। আর চলতি বছর ডিসেম্বরের প্রথম ২১ দিনে ভর্তি হয়েছেন ১ হাজার ৮৩ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এই তথ্য দিয়েছে।

কন্ট্রোল রুমের দেওয়া তথ্যে দেখা যায়, সারা দেশে দৈনিক ভর্তি রোগীর সংখ্যা ৫০ এর নিচে নেমে এসেছে। ১৫ ডিসেম্বর এই সংখ্যা ছিল ৩৭ জন। পরের দিন কমে হয় ২৫ জন। গত এক সপ্তাহে সবচেয়ে বেশি রোগী ভর্তি হয় ১৭ ডিসেম্বর। এদিন ভর্তি হয় ৪৯ জন। এরপর প্রতিদিনই রোগী কমেছে।

এ বছরের মতো আগামী বছরের জানুয়ারিতে ডেঙ্গুর প্রকোপ কম থাকবে বলে ধারণা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ বছর জানুয়ারিতে ৩৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছিল। ফেব্রুয়ারি ও মার্চে ভর্তি হয়েছিল যথাক্রমে ১৮ ও ১৭ জন। এর পর থেকে রোগী বাড়তে শুরু করে।

এডিস মশা ডেঙ্গু ছড়ায়। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন এডিস মশা নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় ডেঙ্গু ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে বলে অভিযোগ। শুধু আগস্ট মাসে ৫২ হাজার ৬৩৬ জন হাসপাতালে ভর্তি হয়। সেপ্টেম্বর থেকে ভর্তি রোগীর সংখ্যা কমতে থাকে।