Thank you for trying Sticky AMP!!

আনিসুল ইসলাম মাহমুদ

খেলাপি ঋণ নিয়ে অনেক আলোচনা, কিন্তু কিছু হয়নি

খেলাপি ঋণ নিয়ে জাতীয় সংসদে অনেক আলোচনা হয়েছে, কিন্তু কিছু হয়নি বলে মন্তব্য করেছেন বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ। তিনি খেলাপি ঋণের বিষয়ে গুরুত্ব দিতে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানান।

আজ মঙ্গলবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে এ আহ্বান জানান জাতীয় পার্টির সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদ।

বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ বলেন, খেলাপি ঋণ এখন বেড়ে হয়েছে ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক বলে, এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু কখনো খেলাপি ঋণ কমতে দেখা যায় না।

খেলাপি ঋণ মোট ঋণের ৮ শতাংশে নামিয়ে আনার বাংলাদেশ ব্যাংকের যে পরিকল্পনা, সেটিকে সমর্থন করে আনিসুল ইসলাম বলেন, ‘কিন্তু ওনারা তো করবেন না। আমরা তাঁদের যে ট্র্যাক রেকর্ড দেখছি, সেখানে আমরা এটা দেখতে পাচ্ছি না।’

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বর্তমান সংকটজনক অর্থনৈতিক পরিস্থিতিতে ব্যাংক খাত অন্যতম দুর্বল খাত। তারল্যসংকট, ডলার–সংকট আছে।

অন্যদিকে জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য গোলাম কিবরিয়া রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনায় অংশ নিয়ে বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, ডলার–সংকট নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। বিদেশে অনেক টাকা পাচার হয়ে গেছে। কারা বিদেশে টাকা পাচার করলেন, তাঁদের নাম প্রকাশ করা হোক।

দুনীতি ও বিচারহীনতাকে এখনকার মূল সমস্যা উল্লেখ করে গোলাম কিবরিয়া বলেন, দুর্নীতি নিয়ে অভিযোগ উঠলে কর্মকর্তাকে অন্য দপ্তরে বদলি করা হয়। এটা হয় ‘প্রাইজ পোস্টিংয়ের’ মতো। বড় দুর্নীতির বিষয় পত্রপত্রিকায় এলে বিভাগীয় তদন্ত হয়। কিন্তু সেটা আলোর মুখ দেখে না।