Thank you for trying Sticky AMP!!

ঢাবির শিক্ষক রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রম চালাতে বাধা নেই

সুপ্রিম কোর্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের শিক্ষক মো. রহমত উল্লাহকে একাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতির সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা বহাল রয়েছে।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে হাইকোর্টে এ-সংক্রান্ত রুল দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগ আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে অব্যাহতির বিরুদ্ধে রহমত উল্লাহর করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ৮ জুন হাইকোর্ট রুলসহ আদেশ দেন। অব্যাহতিসংক্রান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। এর বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Also Read: ওই নাম উচ্চারণ করাটাই ভুল হয়েছে: অধ্যাপক রহমত উল্লাহ

আদালতে রহমত উল্লাহর পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম ও আইনজীবী সৈয়দা নাসরিন। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ হোসেন।

পরে জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম প্রথম আলোকে বলেন, ‘হাইকোর্টের আদেশে স্থগিতাদেশ না দিয়ে আপিল বিভাগ এ-সংক্রান্ত রুল দ্রুত হাইকোর্টে নিষ্পত্তি করতে বলেছেন। এর মধ্য দিয়ে রহমত উল্লাহকে সাময়িক অব্যাহতির বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের আদেশ বহাল রইল। ফলে রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রম চালাতে আইনগত বাধা নেই।’

Also Read: রহমত উল্লাহকে নিয়ে ঢাবির আইন বিভাগের একাডেমিক কমিটিতে বিতর্ক

গত বছরের ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির তৎকালীন সভাপতি রহমত উল্লাহ মুজিবনগর সরকারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে খন্দকার মোশতাক আহমদের প্রতিও শ্রদ্ধা জানান বলে অভিযোগ ওঠে।

খন্দকার মোশতাক আহমদের প্রতি শ্রদ্ধা জানানোর অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির তৎকালীন সভাপতি ও আইন অনুষদের রহমত উল্লাহকে একাডেমিক-প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর বৈধতা নিয়েই তিনি রিট করেন।