Thank you for trying Sticky AMP!!

তিন মাসে ১২৫ শিশু হত্যার শিকার: আসক

শিশু নির্যাতন

চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৩ মাসে ১২৫ শিশু হত্যার শিকার হয়েছে। এ সময় ৯১ মেয়েশিশু ও ১৬ ছেলেশিশু ধর্ষণের শিকার হয়েছে। নির্যাতনের শিকার হয়েছে আরও ২২৮ শিশু।

আজ সোমবার বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) ত্রৈমাসিক শিশু অধিকার প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়েছে। ৯টি জাতীয় পত্রিকা ও কয়েকটি অনলাইন পোর্টালে প্রকাশিত তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে প্রতিবেদন।
শিশু অধিকার রক্ষা ও উন্নয়নে ইতিবাচক উদ্যোগ, সফলতা ও শিশু অধিকার লঙ্ঘনের বিষয়ে সংগৃহীত তথ্য নাগরিক সমাজের সদস্য, শিশু অধিকার সংগঠন এবং শিশু ও যুবকদের মধ্যে বিতরণ ও সহায়তার উদ্দেশ্যে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

ত্রৈমাসিক প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩ মাসে হত্যার শিকার শিশুদের মধ্যে ৬ বছরের কম বয়সী শিশু ৩২টি, ৭ থেকে ১২ বছর বয়সী ২৬, ১৩ থেকে ১৮ বছর বয়সী ৫৩ এবং বাকি ১৪টি শিশুর বয়স উল্লেখ ছিল না গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে। ২৫ শিশু যৌন হয়রানির শিকার হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ২১ শিশু। শিক্ষাপ্রতিষ্ঠানে শারীরিক শাস্তির শিকার হয়েছে ৩১ শিশু। এ ছাড়া আরও ২২৮ শিশু অন্যান্য নির্যাতনের শিকার হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশের সামগ্রিক উন্নয়ন ও শিশুদের পরিপূর্ণ বিকাশের জন্য শিশু অধিকার সম্পর্কে সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়ের নাগরিক, পেশাজীবী ও মানবাধিকার সংস্থাগুলোর মধ্যে সংযোগ স্থাপন করা গুরুত্বপূর্ণ।