Thank you for trying Sticky AMP!!

বিতর্কচর্চায় মেধাবিকাশ ও সুনাগরিক তৈরি

পুরান ঢাকা অঞ্চলে স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব। শিক্ষার্থীদের নিয়ে প্রতিযোগিতার উদ্বোধন করেন অতিথিরা। গতকাল বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে। ছবি: প্রথম আলো

মেধাবিকাশে এবং সুনাগরিক তৈরিতে একজন শিক্ষার্থীর পাঠ্যবই যথেষ্ট নয়, তার জন্য দরকার সহশিক্ষা কার্যক্রম। বিতর্কচর্চা তার প্রধান মাধ্যম। এ বিতর্কচর্চা একজন শিক্ষার্থীকে দেশের নেতৃত্ব দেওয়ার পথ সুগম করে দেবে।

গতকাল শুক্রবার সকালে পুরান ঢাকার বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মাঠে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবে এসব কথা বলেন আমন্ত্রিত অতিথিরা। এই বিতর্ক প্রতিযোগিতার স্লোগান ছিল ‘যোগ দাও যুক্তির মেলায়, করো যুক্তি দিয়ে বিশ্বজয়’। উৎসবে ১৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের খুদে বিতার্কিকেরা অংশ নেয়।

উৎসবের উদ্বোধন করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের উপাচার্য এইচ এম জহিরুল হক, প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, উদ্যোক্তা তানিয়া ওয়াহাব। এইচ এম জহিরুল হক বলেন, বিতর্কচর্চার মধ্য দিয়েই দেশকে এগিয়ে নিয়ে যাবে তরুণ প্রজন্ম। এ সময় আনিসুল হক বিতর্কচর্চায় অংশগ্রহণ করায় সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকদের ধন্যবাদ জানান।

বিতর্কের চূড়ান্ত পর্ব বিকেল পৌনে চারটায় শুরু হয়। বিষয় ‘জনসচেতনতাই পারে সড়কে শৃঙ্খলা ফেরাতে’। এই পর্বে বিজয়ী হয়েছে বীরশ্রেষ্ঠ মুন্সী আবদুর রউফ পাবলিক কলেজ। এই দলে বক্তারা হলো রাইসুল আলম, ইকরাম শামস ও মুস্তাফা তাজওয়ার। সেরা বিতার্কিক হয়েছে রাইসুল আলম। রানার্সআপ হয়েছে সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস স্কুল অ্যান্ড কলেজ। এই দলের বক্তারা হলো জান্নাতুল ফিরদাউস, জেরিন আগ্নেশ রোজারিও এবং মোহিনী পৃথুলা।

বিতর্কের ফাঁকে অনুষ্ঠিত হয় কুইজ প্রতিযোগিতা। কুইজ প্রতিযোগিতায় ঢাকা কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী অর্ণব ঘোষ, আরমানিটোলা সরকারি উচ্চবিদ্যালয়ের মুশফিকুর রহমান ও যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের আশরাফুল ইসলাম, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজের মোরসালিন খন্দকার ও রুবাইয়াত হাসান এবং বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের নুসলাত জাহান বিজয়ী হয়েছে।

চূড়ান্ত বিতর্ক শেষে প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন বিতার্কিক রাজিয়া রহমান ও অন্য অতিথিরা। এর আগে রাজিয়া রহমান খুদে বিতার্কিকদের উদ্দেশে বলেন, ‘আমরা তর্ক করব না। যুক্তি দিয়ে বিতর্ক করব।’

প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন উত্তম রায়, খায়রুন্নাহার, জাকারিয়া পলাশ, সজল রিচার্ড মিত্র, নাহিদ মণ্ডল, ফিরোজ কবির, তানভির নেওয়াজ ও তপন রায়। শেষ পর্বে গান পরিবেশন করেন ডি রকস্টার খ্যাত শুভ।

সারা দেশে ৬৩ জেলায় ৩৫টি অঞ্চলে অনুষ্ঠিত হওয়ার পর এবার ঢাকায় ৯ মার্চ থেকে শুরু হয়েছে পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসব। ঢাকায় মোট পাঁচটি বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। এর মধ্যে একটি ইংরেজি বিতর্ক। ২৩ মার্চ শনিবার ধানমন্ডি ও ফার্মগেট এলাকার স্কুলগুলোকে নিয়ে রাজধানীর লালমাটিয়া উচ্চবিদ্যালয়ে এবং ২৯ মার্চ শুক্রবার মিরপুর এলাকার স্কুলগুলোকে নিয়ে মনিপুর উচ্চবিদ্যালয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ঢাকার সেন্ট যোসেফ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে ইংরেজি বিতর্ক অনুষ্ঠিত হবে। এ উৎসবের তারিখ প্রথম আলোর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

বিতর্ক উৎসবে বিতর্কের পাশাপাশি কর্মশালা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ঢাকা পর্ব শেষে দেশের সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজে সারা দেশের ও ঢাকার সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে জাতীয় বিতর্ক উৎসব অনুষ্ঠিত হবে। এ উৎসবের সম্ভাব্য তারিখ আগামী ৫ এপ্রিল।