Thank you for trying Sticky AMP!!

মেট্রোরেল প্রকল্প

শুরু হয়ে গেছে মেট্রোরেল প্রকল্পের দ্বিতীয় অংশের কাজ। এতে বাসের মতো গণপরিবহনের চলার পথ বদলে দেওয়া হয়েছে। রাস্তা সংকুচিত হয়ে বিপত্তিতে পড়তে হচ্ছে যাত্রী ও চালকদের। নতুন করে দুর্ভোগ বেড়েছে ফার্মগেট, খেজুরবাগান, তেজগাঁও, বাংলামোটরসহ আশপাশের এলাকাবাসী ও কর্মজীবী মানুষের। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ৩৭৭টি পিলারের ওপর ৩৭৬টি স্প্যান বসে বিস্তৃত হবে ২০ কিলোমিটারের মেট্রোরেল প্রকল্প। এর মধ্য প্রথম ভাগে প্রায় ১২ কিলোমিটার অংশে রয়েছে আগারগাঁও পর্যন্ত। প্রকল্পের এই অংশের কাজ অনেকটাই এগিয়েছে। ২০২০ সালের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করতে পারবেন বলে আশা প্রকল্পসংশ্লিষ্ট ব্যক্তিদের।
ফার্মগেটের আনোয়ারা পার্কে পুরোদমে চলছে দ্বিতীয় অংশের কাজ।
২০১৮ সালের শেষ দিকে সিপি ৫ ও ৬-এর কাজ শুরু হয়েছে। সিপি ৫-এর আওতায় আগারগাঁও থেকে সার্ক ফোয়ারা পর্যন্ত ৩ দশমিক ১৯ কিলোমিটার রুট হবে।
২০২০ সালের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করতে পারবেন বলে আশা করছেন প্রকল্পসংশ্লিষ্টরা। পুরো প্রকল্পের কাজ শেষ হবে ২০২২ সালে।
প্রকল্পের কাজের জন্য সরু হয়ে গেছে সড়ক। আট লেনের প্রধান সড়ক কমে হয়ে গেছে মাত্র চার লেনে।
আগারগাঁও থেকে সার্ক ফোয়ারা পর্যন্ত সড়কের অনেক অংশে বিভাজক তুলে ফেলা হয়েছে। বসানো হয়েছে কংক্রিটের বেষ্টনী। বাংলামোটর সড়কের চিত্র ।
এই চার লেনের সড়ক দিয়ে প্রায় দুই বছর যান চলাচল করবে। কারওয়ান বাজার সড়কের চিত্র ।

আরও পড়ুন... 
মেট্রোরেলের কারণে বদলে যাচ্ছে ঢাকার চলার পথ