Thank you for trying Sticky AMP!!

মানবাধিকার নিয়ে চাঁদাবাজি ও প্রতারণার অভিযোগ বেড়েছে: কামাল উদ্দিন

জাতীয় মানবাধিকার কমিশনে আজ বিভিন্ন নিবন্ধন প্রদানকারী কর্তৃপক্ষের প্রধানদের সঙ্গে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়

মানবাধিকার নিয়ে প্রতারণা করা বিভিন্ন সংগঠনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মো. কামাল উদ্দিন। তিনি বলেছেন, এসব প্রতারক সংগঠনের বিরুদ্ধে চাঁদা আদায় ও হয়রানির অভিযোগ বেড়েছে।

বিভিন্ন নিবন্ধন প্রদানকারী কর্তৃপক্ষের প্রধানদের সঙ্গে এক আলোচনা সভায় এসব কথা বলেন কামাল উদ্দিন। আজ মঙ্গলবার বিকেলে জাতীয় মানবাধিকার কমিশনের সম্মেলনকক্ষে এ সভা হয়। যেসব সংস্থা মানবাধিকারের নামে ব্যবসা করছে, টাকার বিনিময়ে সদস্যপদ, পরিচয় দিচ্ছে এবং দেশের ভাবমূর্তি বিনষ্ট করছে, তাদের নিবন্ধন বাতিল করার ব্যাপারে তাগিদ দেন কামাল উদ্দিন। তিনি বলেন, ‘মানবাধিকার একটি বিস্তৃত ধারণা। মানবাধিকার সুরক্ষায় বিভিন্ন সংস্থা বেশ কার্যকর কাজ করে যাচ্ছে। অন্যদিকে মানবাধিকারের নামে জনগণের কাছ থেকে চাঁদা আদায় করা, প্রতারণা করা সংস্থার বিরুদ্ধে আমাদের কাছে অভিযোগের পরিমাণও বেড়েছে। তাই জনস্বার্থে এসব প্রতারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ আইনগত প্রক্রিয়া গ্রহণ করতে হবে।’

সভায় বক্তব্য দেন কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা, জাতীয় মানবাধিকার কমিশনের সচিব (ভারপ্রাপ্ত) মো. আশরাফুল আলম, উপপরিচালক এম রবিউল ইসলাম, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব​) মো. মোস্তফা কামাল মজুমদার, এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক (অতিরিক্ত সচিব) তপন কুমার বিশ্বাস প্রমুখ।