Thank you for trying Sticky AMP!!

প্রিয় সম্পর্কগুলোর যত্ন নিন, মানসিক চাপ কমবে

প্রথম আলো ট্রাস্টের আয়োজনে মানসিক স্বাস্থ্যবিষয়ক পরামর্শ সভায় বিশেষজ্ঞরা

সন্তান পড়ালেখা করছে না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। বড্ড যানজট, অফিসে প্রায়ই দেরি হচ্ছে। ছেলেটা এ প্লাস পাবে তো? মানসিক চাপজনিত এসব সমস্যা নতুন নয়। শনিবার বিকেল চারটায় মনোরোগবিশেষজ্ঞরা ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে এ রকম নানা মানসিক সমস্যা সমাধানের পরামর্শ দেন।

প্রথম আলো ট্রাস্টের আয়োজনে মানসিক স্বাস্থ্যবিষয়ক পরামর্শ সভায় (১৬৭তম) উপস্থিত ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ফারজানা রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সরদার আতিক ও কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দ্রের আবাসিক মনোবিদ (রেসিডেন্ট সাইক্রিয়াট্রিস্ট) রাহেনুল ইসলাম।

বিশেষজ্ঞরা পরামর্শ সভায় অংশ নিয়ে বলেন, ব্যস্ত নগরজীবনে নানা ধরনের উদ্বেগের মধ্য দিয়ে যেতে হয় কমবেশি সবাইকে। যার প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যের ওপর। শারীরিক অন্যান্য জটিলতার মতো মানসিক সমস্যা চোখে দেখা যায় না। তাই এ নিয়ে খুব একটা মাথা ঘামান না অনেকে। কিন্তু এই চাপ বাড়তে থাকলে তার প্রভাব পড়ে ব্যক্তিগত জীবনে।

উপস্থিত সেবাপ্রার্থীদের প্রশ্ন ছিল, জীবনের নানামুখী চাপ সামলাব কীভাবে? উত্তরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ফারজানা রহমান বলেন, ‘প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির মেলবন্ধন ঘটছে না বলেই আমাদের নানা ধরনের সমস্যা তৈরি হচ্ছে। আপনার বিশ্বস্ত কারও সঙ্গে আপনার মনের কথা খুলে বলুন। কিংবা আপনার কষ্টের কথা ডায়েরিতে লিখে রাখুন। প্রকৃতির সংস্পর্শে থাকুন। আপনার প্রিয় সম্পর্কগুলোর যত্ন নিন। ভাই-বোন, বন্ধুবান্ধব, দাদা-দাদির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখুন, দেখবেন অনেক চাপ কমে যাবে।’

আলোচনায় অংশ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সরদার আতিক বলেন, ‘অনেকের কাছে মানসিক চাপ কমানোর একটা সহজ উপায় হচ্ছে মাদক নেওয়া। যাঁরা মাদক নেন না, তাঁরা এই মানসিক চাপটা যেকোনো উপায়ে সামলান। কেউ স্বাস্থ্যকর উপায়ে কেউবা অস্বাস্থ্যকর উপায়ে। আমি চাপ সামলানোর জন্য পাঁচটি অনুভূতি দর্শন, শ্রবণ, ঘ্রাণ, স্বাদ ও স্পর্শের কথা বলব। আপনার চারপাশকে ভালোভাবে দেখুন, শুনুন, চারপাশের ঘ্রাণ নিন, খালি মুখেও স্বাদ থাকে, তা গ্রহণ করার চেষ্টা করুন এবং কোন জায়গায়টায় অবস্থান করছেন, তা অনুভব করার চেষ্টা করুন। চাপ থেকে বেরুনোর পথ পাবেন।’
প্রথম আলো ট্রাস্টের আয়োজনে পরামর্শ সভাটি সঞ্চালনা করেন ট্রাস্টের সমন্বয়ক মাহবুবা সুলতানা।