Thank you for trying Sticky AMP!!

বাতাসের মান অস্বাস্থ্যকর হওয়ায় আজ বুধবার সকালে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে ছিল ঢাকা

ঢাকা আজ বিশ্বের দূষিত শহরের তালিকায়

বাতাসের মান অস্বাস্থ্যকর হওয়ায় আজ বুধবার বিশ্বের দূষিত শহরের তালিকায় আছে রাজধানী ঢাকা। আজ সকাল ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ৩০৮। একই সময়ে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা ও রাজধানী দিল্লি যথাক্রমে ২৩২ ও ২২৫ একিউআই স্কোর নিয়ে তালিকার দুই ও তিনে ছিল।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার–এ তালিকা প্রকাশ করেছে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে, তা জানায়।

ধুলা থেকে রক্ষায় শিশুকে এভাবে ধরেছেন অভিভাবক

এদিকে বেলা একটার দিকে তালিকায় শীর্ষে উঠে আসে দিল্লি। ভারতের রাজধানী শহরটির স্কোর এ সময় ছিল ২৪৩। এরপরই ইরাকের রাজধানী বাগদাদ। বাগদাদের স্কোর ছিল ২২১। পাকিস্তানের করাচি ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে, কলকাতা ১৮৯ একিউআই স্কোর নিয়ে তালিকার চারে। একই সময়ে ১০-এ থাকা ঢাকার স্কোর ১৬২।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।