Thank you for trying Sticky AMP!!

আবরার হত্যার বিচার চলবে দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১–এ

আবরার ফাহাদ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় বিচারিক আদালত পরিবর্তন চেয়ে ১৬ আসামি উচ্চ আদালতে আবেদন করে বিফল হয়েছেন। তাঁদের আবেদন উত্থাপিত হয়নি বলে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মামলাটি ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১–এ বিচারাধীন। মামলাটি এই আদালত থেকে অন্য আদালতে বদলির নির্দেশনা চেয়ে ৮ ডিসেম্বর অনীক সরকারসহ ১৬ আসামি হাইকোর্টে আবেদনটি করেন, যা আজ শুনানির জন্য ওঠে।

আদালতে আসামিপক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মুনসুরুল হক চৌধুরী। সঙ্গে ছিলেন আইনজীবী শফিকুল ইসলাম। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যার্টনি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

পরে আবদুল্লাহ আল মাহমুদ বাশার প্রথম আলোকে বলেন, আদালত পরিবর্তন চেয়ে আসামিদের করা আবেদনটি হাইকোর্টে উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন। ফলে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১–এ মামলার কার্যক্রম চলবে।

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার বিচার চলছে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এ। মামলার ৬০ জন সাক্ষীর মধ্যে ৪০ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। ৩ ডিসেম্বর আসামিপক্ষ থেকে লিখিতভাবে ওই আদালতের প্রতি অনাস্থা জানানো হয়। এরপর ৮ ডিসেম্বর ১৬ আসামি আদালত পরিবর্তন চেয়ে আবেদনটি করেন, যা আজ উত্থাপিত হয়নি বিবেচনায় খারিজ হলো।

২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় করা মামলায় গত বছরের ১৩ নভেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। গত ২১ জানুয়ারি অভিযোগপত্রটি আমলে নেন আদালত। গত ২ সেপ্টেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। মামলার অভিযোগপত্রভুক্ত ৩ আসামি পলাতক রয়েছেন।