Thank you for trying Sticky AMP!!

কর্মসৃজন প্রকল্পে দুর্নীতির অভিযোগ, ২১ জেলায় দুদকের অভিযান

অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ‘৪০ দিনের কর্মসৃজন প্রকল্প’ বাস্তবায়নে ব্যাপক অনিয়মের অভিযোগ পেয়ে দেশের ২১ জেলায় একযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার এসব অভিযান চালানো হয় বলে সংস্থার প্রধান কার্যালয়ের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে জানিয়েছেন।

দুদক জানিয়েছে, সংস্থার ২১টি সমন্বিত জেলা কার্যালয় থেকে দুদকের দল বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস পরিদর্শন করে। সেখান থেকে তারা কর্মসূচি বাস্তবায়ন–সংক্রান্ত কাগজপত্র সংগ্রহ করে। এ ছাড়াও সংশ্লিষ্ট ব্যাংক থেকে প্রকল্পের অর্থ শ্রমিকদের যথানিয়মে বিতরণ করা হয়েছে কি না, এ তথ্যও সংগ্রহ করা হয়।

দুদক বলছে, সরেজমিনে অভিযানে একাধিক স্থানে ঠিকমতো কাজ না করেই ভাতা উত্তোলন, কমসংখ্যক শ্রমিক দ্বারা কাজ করিয়ে ভুয়া ভাউচার দিয়ে বেশি অর্থ তোলা, ভাতা তোলার স্বাক্ষরে গরমিলসহ নানা অনিয়মের প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে। এসব অনিয়মের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশ করে কমিশনে প্রতিবেদন জমা দেবে দুদকের সংশ্লিষ্ট কার্যালয়গুলো। পাওয়া প্রতিবেদনের তথ্যের ভিত্তিতে কমিশন এ বিষয়ে আইনি ব্যবস্থা নেবে বলে জানিয়েছে।