Thank you for trying Sticky AMP!!

জেলা জজের নেতৃত্বে তিন সদস্যের কমিটি, প্রতিবেদন দিতে নির্দেশ হাইকোর্টের

হাইকোর্ট

রংপুরের হারাগাছ থানায় তাজুল ইসলাম নামের এক ব্যক্তিকে নির্যাতন করে হত্যার অভিযোগ তদন্তে রংপুরের জেলা ও দায়রা জজের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।

তিন সদস্যের কমিটির অপর দুই সদস্য হলেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক ও অতিরিক্ত পুলিশ কমিশনার। এ প্রসঙ্গে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত প্রথম আলোকে বলেন, ওই মৃত্যুর ঘটনা অনুসন্ধান করে ১৫ দিনের মধ্যে কমিটিকে আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

তাজুল ইসলাম নামের এক ব্যক্তিকে নির্যাতন করে হত্যার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এ নিয়ে গণমাধ্যমে আসা প্রতিবেদন ২ নভেম্বর আদালতের নজরে এনে তা পড়ে শোনান আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। এরপর এ বিষয়ে খোঁজখবর নিয়ে রাষ্ট্রপক্ষকে জানাতে বলেন আদালত।

এর ধারাবাহিকতায় ৩ নভেম্বর বিষয়টি শুনানির জন্য ওঠে। সেদিন আদালত শুনানি নিয়ে স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন। ওই ঘটনায় গঠিত চার সদস্যের কমিটির প্রতিবেদন, লাশের ময়নাতদন্ত প্রতিবেদন ও অপমৃত্যুর মামলার অনুলিপি ১১ নভেম্বরের মধ্যে দাখিল করতে বলা হয়।

ভুক্তভোগী পরিবার ও স্থানীয় জনগণকে যাতে হয়রানি না করা হয়, তা নিশ্চিত করতে গত ২৪ নভেম্বর হাইকোর্ট নির্দেশ দেন। সেদিন আদালত তাজুলের ভিসেরা প্রতিবেদন আদালতে দাখিলের জন্য রাষ্ট্রপক্ষকে সময় দিয়ে গত ৩০ নভেম্বর শুনানির জন্য দিন রাখেন। সেদিন রাষ্ট্রপক্ষ ভিসেরা প্রতিবেদন দাখিল করে। এর ধারাবাহিকতায় আজ আদেশ দেওয়া হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত শুনানি করেন। অন্যদিকে গণমাধ্যমের প্রতিবেদন নজরে আনা আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া শুনানি করেন।