Thank you for trying Sticky AMP!!

কিট তৈরির উপাদান পেল গণস্বাস্থ্য কেন্দ্র

প্রতীকী ছবি

গণস্বাস্থ্য কেন্দ্রের করোনাভাইরাস শনাক্তের পরীক্ষার জন্য কিট তৈরির উপাদান বা রিএজেন্ট গতকাল রোববার দেশে পৌঁছেছে। ১১ এপ্রিলের মধ্যে প্রয়োজনীয় নমুনা কিট তৈরি করা যাবে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী।

জাফরুল্লাহ চৌধুরী গতকাল প্রথম আলোকে বলেন, কিট তৈরির সব প্রস্তুতি আগে থেকে নেওয়া ছিল। কিট তৈরির উপাদানের জন্য অপেক্ষায় ছিলেন তাঁরা। চীন থেকে গতকাল সকালের ফ্লাইটে এসব উপাদান দেশে পৌঁছেছে। কিট পরীক্ষার জন্য দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন পাঁচজন ব্যক্তির কয়েক সিসি রক্ত লাগবে। এ ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সহায়তা লাগবে। তিনি জানান, কিটের নমুনা তৈরি করে তা সরকারকে দেওয়া হবে। সরকার পরীক্ষা করে দেখবে সেটা কতটুকু কাজ করে।

সরকার করোনাভাইরাস শনাক্তের পরীক্ষার কিট তৈরির উপাদান আমদানির ক্ষেত্রে শুল্ক মওকুফ করেছে বলে জানান জাফরুল্লাহ চৌধুরী। তিনি জানান, দ্রুত চীন থেকে উপাদান আমদানির ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় সহায়তা করেছে। উপাদান দেশে আসার পর শুল্ক মওকুফ ও দ্রুততম সময়ে খালাস করার ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সহায়তা করেছে।

গত মাসে কোভিড-১৯ রোগ পরীক্ষার সহজ ও স্বল্পমূল্যের পদ্ধতি উদ্ভাবন করার কথা জানায় গণস্বাস্থ্য কেন্দ্র। গত ১৮ মার্চ গণস্বাস্থ্যকেন্দ্র থেকে সরকারের ওষুধ প্রশাসন অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে কিটের জন্য প্রয়োজনীয় উপাদান বা রিএজেন্ট আমদানির অনুমতি চাওয়া হয়। পরে ১৯ মার্চ দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রকে কিট তৈরির উপাদান আমদানির অনুমতি দেয় সরকার।